বাংলাদেশ থেকে ৬টি দেশে পুরুষ নিতে চাওয়ার খবরটি ভুয়া

সম্পূর্ণ ভিত্তিহীনভাবে খবরটি প্রকাশ করা হচ্ছে বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

ইউরোপের কয়েকটি দেশ পুরুষ সংকটে ভুগছে এবং বাংলাদেশ থেকে পুরুষ নিতে চায় এরকম শিরোনামের খবর কিছু অনলাইন পোর্টালে প্রকাশিত হয়েছে যা সামাজিক মাধ্যমেও ছড়িয়েছে। সবগুলো খবরে মূল অংশে আবার বাংলাদেশ কিংবা বিশ্বের কোন দেশ থেকেই পুরুষ নেয়ার কোন তথ্য নেই এবং খবরের ভাষ্যও একইরকম।

কক্সবাজারলাইভ২৪ নামে একটি পোর্টাল ''বাংলাদেশ থেকে পুরুষ নিতে চায় যে ৬টি দেশ, সংকটে ৬ দেশ!'' শিরোনামের খবরের ভেতরে লিখেছে, ''ইউরোপের স্বনামধন্য কয়েকটা দেশ আছে যেগুলোতে নারী ও পু'রুষের শতকার হারের মধ্যে অনেক গ'রমিল রয়েছে। রাশিয়া, লাটভিয়া, বেলারুশ, লিথুনিয়া, আর্মেনিয়া, ইউক্রেন এই দেশগুলোতে পুরুষ থেকেও মহিলার সংখ্যা বেশি।

লাটভিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৮.০। লিথুনিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৭.২। আর্মেনিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৫। রাশিয়ায় প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৩। বেলারুশে প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.২। ইউক্রেনে প্রতি ১০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ১১৫.৮৭।"
এরকম আরো খবর দেখুন এখানেএখানে।খবরটি সামাজিক মাধ্যম ফেসবুকেও ছড়িয়েছে যা ইতোমধ্যে কয়েক হাজার বার শেয়ার হয়েছে।
আর্কাইভ দেখুন এখানে
খোঁজ নিয়ে দেখা যায়, উপরোক্ত শিরোনামে ছড়ানো কোন খবরেরই বিস্তারিত অংশে বাংলাদেশ থেকে উক্ত ৬টি দেশের কোন দেশেই পুরুষ নেয়ার কোন তথ্য দেয়া নেই। শুধু কয়েকটি দেশে অনুপাতে নারীর তুলনায় পুরুষ কম থাকার কথা বলা হয়েছে।
প্রকৃতপক্ষে এই খবরটি ''পুরুষ সংকটে ইউরোপের ৬ দেশ!'' শিরোনামে এ বছরের ১৯ জুলাই সময়নিউজ অনলাইনে প্রকাশিত হয় এবং সময়নিউজের খবরকে হুবহু কপি করে উপরোক্ত পোর্টালগুলো ভুয়া শিরোনাম দিয়ে প্রকাশ করছে যেখানে মূল খবরের সাথে শিরোনামের কোন মিল নেই।

এর বাইরে অন্য কোনো দেশি-বিদেশি নির্ভরযোগ্য সংবাদমাধ্যমের সূত্রে বাংলাদেশ থেকে ৬ দেশে পুরুষ নেয়ার কোনো তথ্যের সন্ধান পাওয়া যায়নি।

Claim Review :   বাংলাদেশ থেকে পুরুষ নিতে চায় যে ৬টি দেশ
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story