একসাথে তিনটি সূর্য উদয় হওয়ার বিভ্রান্তিকর খবর

আবহাওয়াবিজ্ঞানের ভাষায় 'পারহেলিয়ন' তথা মায়া সূর্য বা সান ডগের একটি দৃষ্টান্তকে তিন সূর্য উদয়ের ঘটনা বলে দাবি করা হচ্ছে।

সামাজিক মাধ্যমে 'আপনাকে বিশ্বাস করতেই হবে আল্লাহ্‌র কুদরত দেখুন । Miracle of Allah' শিরোনামে একটি পোস্ট ছড়িয়েছে যেখানে একটি ভিডিওতে কিছু বিচ্ছিন্ন ঘটনার ক্লিপ সংযুক্ত করে এগুলোকে 'আল্লাহর কুদরত' বলে দাবি করা হচ্ছে। এর মধ্যে একটি ক্লিপে দেখা যায় দিগন্তে সূর্য সদৃশ তিনটি আলোকোজ্জ্বল বস্তু দৃশ্যমান। ভিডিও পোস্টে ঘটনাগুলোকে আল্লাহর কুদরত বলে বর্ণনাকারী ব্যক্তি এই দৃশ্যকে একসাথে দিগন্তে তিনটি সূর্যের উদয় হওয়ার ঘটনা বলে দাবি করেছেন।

ভিডিওটি দেখুন এখানে

আর্কাইভ করা আছে এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখে কথিত 'একসাথে তিন সূর্য উদয়' হওয়ার ঘটনাটি গত অক্টোবরে চীনের উত্তরাঞ্চলীয় শহর মোহে ঘটে। সদ্য বিদায়ী ২০২০ সালের ১৫ অক্টোবর মোহে শহরের বাসিন্দারা সকালে পূর্ব আকাশে এই দৃশ্য দেখতে পান। তিন ঘন্টার মত এই দৃশ্য স্থায়ী ছিল।
তবে ঘটনাটি একসাথে তিনটি সূর্যের উদয় হওয়ার নয়। বুম বাংলাদেশের অনুসন্ধানে দেখা যায়, আবহাওয়াবিজ্ঞানে পারহেলিযন, মায়া সূর্য বা সান ডগ নামে একটি বায়বীয় আলোকীয় ঘটনার ধারণা রয়েছে যেখানে সূর্যের উভয় পাশে উজ্জ্বল বিন্দু দৃশ্যমান হয়। এগুলোকে মায়া সূর্যও বলে যা সূর্যের পাশের ২২° বর্ণবলয় বরাবর আবির্ভূত হয়।
মূলত এটি একটি স্বাভাবিক প্রাকৃতিক ঘটনা। বায়ুমন্ডলে অতি উচ্চতায় যখন বরফ স্ফটিকের মধ্য দিয়ে সূর্যের আলোর প্রতিসরণ হয় তখন মায়া সূর্য প্রত্যক্ষ করা যায়। যেকোন মৌসুমে যেকোন স্থান থেকে এই ঘটনা দৃশ্যমান হতে পারে, তবে সাধারণত: দিগন্তের নিকটবর্তী সূর্যের মায়া সূর্য স্পষ্টভাবে দেখা যায়।

চীনের পিপলস ডেইলী এর টুইট দেখুন এখানে

বিভিন্ন সংবাদ মাধ্যমে এ সংক্রান্ত খবর দেখুন এখানেএখানে


উল্লেখ্য, চীনে এরকম দৃশ্য নতুন নয়। এরা আগেও ২০১৯ এর ডিসেম্বরে চীনের ফুয়ু শহরে এই দৃশ্য দেখা যায়। দেখুন এখানে

Claim Review :   একসাথে উদয় হলো তিন সূর্য
Claimed By :  Facebook posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story