মেসেঞ্জার আপডেটের নামে প্রতারণামূলক প্রচারণা

নতুন মেসেঞ্জার আপডেট করার কথা বলে ঝুকিপূর্ণ লিঙ্ক দিয়ে সাইবার নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ লিঙ্ক শেয়ার করা হচ্ছে।

সামাজিক মাধ্যম ফেসবুকে 'নতুন ম্যাসেঞ্জার 2021 আপডেটে আপনাকে স্বাগতম' শীর্ষক একটি পোস্ট ছড়ানো হচ্ছে যেখানে দাবি করা হচ্ছে ২০২১ সালে নতুন মেসেঞ্জারে নতুন 'এক্সক্লুসিভ আইটেম' যুক্ত করা হয়েছে এবং 'আপনার প্রোফাইল কে দেখেছেন' সেটাও দেখা যাবে। 'আপডেটটি উপভোগ' করার জন্য সাথে একটি লিঙ্কও দেয়া হয়েছে।

আর্কাইভ করা আছে এখানে

বুম বাংলাদেশের কাছে অনেকে এর সত্যতা জানতে চাইলে যাচাই করে দেখা যায় যে কম্পিউটার থেকে ফেসবুক পোস্টটির সাথে দেয়া লিঙ্কে ক্লিক করলে 'লিঙ্ক ট্রি' শীর্ষক একটি উইন্ডো আসে যেখানে লেখা রয়েছে- '@NEW_UPDATE_2021
ম্যাসেঞ্জার আপডেটের জন্য নিবন্ধন করুন।'

উল্লেখ্য, লিঙ্ক ট্রি হলো একটি রেফারেন্স ল্যান্ডিং পেজ যেখানে প্রয়োজনীয় বিভিন্ন লিঙ্ক শেয়ার করার জন্য একটি 'পার্সোনালাইজড' ও 'কাস্টোমাইজড' পেজ তৈরী করা যায়।
উক্ত 'ম্যাসেঞ্জার আপডেটের জন্য নিবন্ধন করুন' শীর্ষক লিঙ্কে কম্পিউটার থেকে ক্লিক করলে দেখা যায় নতুন উইন্ডোটি লোড হয় না। তবে মোবাইল থেকে লিঙ্কটিতে ক্লিক করলে দেখা যায় সেখানে ফেসবুক অ্যাকাউন্টের ইমেইল ও পাসওয়ার্ড চাওয়া হয় যা সাইবার নিরাপত্তার জন্য স্পষ্টত: ঝুকিপূর্ণ। ফেসবুক ও মেসেঞ্জারের নির্দিষ্ট সাইট বা অ্যাপ ছাড়া অন্য কোথাও ফেসবুকের আইডি ও পাসওয়ার্ড শেয়ার করা কোনভাবেই নিরাপদ নয়।

তাছাড়া ২০২১ সাল নতুনভাবে ফেসবুক মেসেঞ্জারের কোন বৃহত আপডেটও করা হয়নি। অবশ্য টেক জায়ান্ট ফেসবুকের মেসেজিং অ্যাপ মেসেঞ্জার প্রতিনিয়তই ছোট খাটো আপডেট নিয়ে আসে যা স্বয়ংক্রিংভাবেই ব্যভহারকারীর কম্পিউটার বা মোবাইলে আপডেট হয়ে যায়। এর জন্য ভিন্ন কোন সাইটে গিয়ে ইমেইল ও পাসওয়ার্ড দিতে হয় না। বরং অনিরাপদ কোন সাইটে ইমেইল ও পাসওয়ার্ড দিলে আইডি হওয়ার সম্ভাবনা তৈরী হয়।
Claim Review :   নতুন ম্যাসেঞ্জার 2021 আপডেটে আপনাকে স্বাগতম
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story