'বিএনপি-জামায়াত ভ্যাকসিন পাবেনা' স্বাস্থ্যমন্ত্রী একথা বলেননি

একাধিক অনলাইন পোর্টালে ভিত্তিহীন শিরোনাম ব্যবহার করে ভ্যাকসিন এর বন্টন নিয়ে ভুয়া খবর প্রচার করা হচ্ছে।

ফেসবুকে একটি খবর একাধিক অনলাইন পোর্টালের বরাতে ছড়িয়েছে যেখানে 'বিএনপি-জামায়াত করোনা ভাইরাসের ভ্যাকসিন পাবেনা' স্বাস্থ্যমন্ত্রী এরকম বক্তব্য দিয়েছেন বলে দাবী করা হচ্ছে। দেখুন এমন দুটি খবর এখানে এবং এখানে


গত ২ জানুয়ারি 'নতুন নিউজ' নামের অনলাইন পোর্টালে একটি খবর প্রকাশ করা হয় যার শিরোনাম ছিল, "বিএনপি-জামায়েত ভ্যাকসিন পাবেন নাঃ স্বাস্থ্যমন্ত্রী।''

মূলত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রীর দেয়া বক্তব্য নিয়ে প্রতিবেদনটি করা হয়। দেখুন স্ক্রিনশট-

আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ খবরটি যাচাই করে দেখে যে, উল্লিখিত অনলাইন পোর্টালগুলোতে প্রকাশিত প্রতিবেদনের শিরোনামে স্বাস্থ্যমন্ত্রীর বরাতে বিএনপি জামায়াতকে ভ্যাকসিন না দেয়ার কথা উল্লেখ থাকলেও মূল খবরে এ ব্যাপারে কিছু লেখা নেই।

দ্বিতীয়ত: 'বিএনপি-জামায়াত ভ্যাকসিন পাবে না' কিংবা কোন বিশেষ দল বা গোষ্ঠীকে ভ্যাকসিন না দেয়ার ব্যাপারে কোনো কথা বলেননি স্বাস্থ্যমন্ত্রী।

মূলধারার সংবাদমাধ্যমগুলোতে এমন কোনো খবর পাওয়া যায়নি। বরং একই দিনে প্রকাশিত বাংলা ট্রিবিউনের একটি প্রতিবেদনে জানা যায়, "জানুয়ারি মাসে আসা প্রথম চালানের ভ্যাকসিন কাদের প্রথম দেওয়া হবে, সে বিষয়ে তালিকা প্রণয়নে প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের নেতৃত্বে একটি কমিটি কাজ করছেন"। অর্থাৎ তালিকা প্রণয়নের কাজ এখনো শেষ হয়নি।

সময় টিভির প্রতিবেদন দেখুন এখানে

যদিও উক্ত অনলাইন পোর্টালের খবরটির শেষে বলা হয়েছে, "অনলাইনে এমন একটা নিউজ ছড়াচ্ছে, বিএনপি-জামায়েত ভ্যাকসিন পাবেন না বলেছেন স্বাস্থ্যমন্ত্রী, কিন্তু খোজ নিয়ে জানা গেছে স্বাস্থ্যমন্ত্রী এমন কোন বক্তব্য দেয়নি, সংবাদটি সম্পূর্ন গুজব।"

কিন্তু খবরটির শিরোনামে সেই উল্টো দাবিটিই করা হয়েছে এবং দাবিটি সম্পূর্ণ ভিত্তিহীন।

Claim Review :   বিএনপি-জামায়েত ভ্যাকসিন পাবেন নাঃ স্বাস্থ্যমন্ত্রী
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story