এটি 'চীনের আকাশে দেখা ভয়ঙ্কর দৃশ্য' নয়

চীনের আকাশে এক ভয়ঙ্কর দৃশ্য দেখা গেছে- এমন ভুয়া দাবি করে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

চীনের আকাশে এক ভয়ঙ্কর দৃশ্য দেখা গেছে- এমনদাবি করে একটি ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে।

এর মধ্যে ২১ মার্চ Abul kalam azad নামে একটি ফেসবুক একাউন্ট থেকে পোস্ট করা ৫ মিনিট ৫ সেকেন্ডের ভিডিওর ক্যাপশন দেয়া হয়েছে--

"চীনের আকাশে দেখা দিয়েছে ভয়ঙ্কর দৃশ্য। হে আল্লাহ সারা বিশ্বের সমস্ত মুসলমানদেরকে তুমি হেফাজত করো আমিন।"

ভিডিওটিতে দেখা যাচ্ছে, আকাশে অস্বাভাবিক বড় আকৃতির একটি গোলাকার বস্তু (দেখতে অনেকটা পৃথিবী মানচিত্র বা চাঁদের মতো) ঘুরপাক খাচ্ছে এবং তার পাশেই একটি রঙধনু দৃশ্যমান। ভিডিওতে মানুষের আর্থচিৎকারও শোনা যাচ্ছে।

স্ক্রিনশটে দেখুন--


গত তিন সপ্তাহে ভিডিওটি ৪৯ হাজারের বেশি মানুষ শেয়ার করেছেন এবং সাড়ে ৭ লাখের বেশিবার ভিউ হয়েছে।


ফ্যাক্ট চেক:

Boom Bangladesh অনুসন্ধান করে এই ভিডিওটির একটি পুরাতন ভার্সন পেয়েছে, যা ২০১৭ সালের ডিসেম্বর মাসের ২৭ তারিখ ইউটিউবে আপলোড করা হয়। ৩৬ সেকেন্ডের ওই ভিডিওতে মানুষের কোনো আর্থচিৎকার নেই। আর ৩৬ সেকেন্ডের দৃশ্যগুলোই বারবার রিপ্লে করে দেখানো হয়েছে ৫ মিনিট ৫ সেকেন্ডের ভিডিওতে।

অর্থাৎ, বাংলাদেশে ছড়ানো ভিডিওটি এডিট করে মানুষের চিৎকারের অডিও যুক্ত করা হয়েছে।

ভিডিওটির মূল কোথায় খুঁজতে গিয়ে পাওয়া গেছে, নিকট অতীতে এটি পৃথিবীর বিভিন্ন দেশের সামাজিক মাধ্যমে বিভিন্ন ধরনের ক্যাপশনসহ ছড়িয়েছিল।

এর মধ্যে ভারতে ছড়ানো ভিডিওতে দাবি করা হয় এটি 'ইরাকের আকাশের দৃশ্য'। আবার কোথাও এটিকে 'ভারতের আকাশের দৃশ্য' বলেও কেউ কেউ দাবি করেছেন।


২০১৮ সালে ভিডিওটি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছিলো ইন্দোনেশিয়ান ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট Turn Back Hoax.



Turn Back Hoax তাদের প্রতিবেদনে দেখিয়েছিলো "Planet Nibiru" সংক্রান্ত ষড়যন্ত্র তত্ত্বের ওপর নির্মিত কয়েকটি ভিডিও থেকে কিছু অংশ কেটে একসঙ্গে যুক্ত করে সেগুলোকে ''আকাশে প্লানেট নিবিরু" বা "আকাশে ভয়ঙ্গকর দৃশ্য" হিসেবে ছড়িয়ে দেয়া হয়। ইন্দোনেশিয়ান ফ্যাক্ট চেকিং ওয়েবসাইটটি এরকম এডিটেড একটি ভিডিওর লিংক তাদের প্রতিবেদনে যুক্ত করেছিল। যদিও বর্তমানে ভিডিওটি ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়েছে।


Planet Nibiru ষড়যন্ত্র তত্ত্ব কী?

Planet Nibiru তত্ত্বটি হলো এমন এক কাল্পনিক ধারণা যাতে মনে করা হয়, আমাদের সৌরজগতের মধ্যে থাকা একটি গ্রহ পৃথিবীর ওপর আছড়ে পড়বে এবং এর মাধ্যমে মানুষ জাতি নিঃশেষ হয়ে যাবে। যদিও NASA বারবার জানিয়ে আসছে এই ধরনের তত্ত্বের কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই এবং এটি একটি 'ভুয়া তত্ত্ব'।

Claim Review :  চীনের আকাশে এক ভয়ঙ্কর দৃশ্য দেখা গেছে
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story