নাসিম বিষয়ে ফখরুলের বরাতে ভুয়া বক্তব্য প্রচার

আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে নিয়ে বিএনপি নেতা যা বলেননি তেমন বক্তব্য কয়েকটি অনলাইন পোর্টালে খবরে প্রকাশিত হয়েছে

"বিএনপিতে একজন 'নাসিম' থাকলে আজ ক্ষমতায় থাকতাম: ফখরুল" শিরোনামে একটি খবর প্রকাশিত হয়েছে কয়েকটি অনলাইন পোর্টালে। দেখুন এখানে, এখানেএখানে

খবরটি সামাজিক মাধ্যমেও ব্যাপকভাবে প্রচারিত হয়েছে।


somoyekhon.net নামে একটি পোর্টালের প্রতিবেদনে নাসিম সম্পর্কে মির্জা ফখরুলের বক্তব্য হিসেবে যেসব কথা তুলে ধরা হয়েছে তা দেখুন নিচের স্ক্রিনশটে--


ফ্যাক্ট চেক:

somoyekhon.net এর (এবং অন্যান্য আরও কয়েকটি পোর্টালের) প্রতিবেদনে বলা হয়েছে মির্জা ফখরুল ১৩ জুন এক 'ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে" নাসিম সম্পর্কে উপরিউক্ত কথাগুলো বলেছেন।

সেই ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সরাসরি সম্প্রচার হয়েছে বিএনপির দলীয় ফেসবুক পেইজ "Bangladesh Nationalist Party-BNP" থেকে। ভিডিওটি দেখুন এখানে

এই সংবাদ সম্মেলন চলাকালে নামিসের মৃত্যুর খবর ব্রেকিং নিউজ হিসেবে সংবাদমাধ্যমে প্রচারিত হয়। ভার্চুয়াল সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে এই তথ্য বিএনপি মহাসচিবকে জানান একজন সাংবাদিক এবং এ বিষয়ে বিএনপির প্রতিক্রিয়া জানতে চান তিনি। তখন জবাবে সাংবাদিকের কাছে নাসিমের মৃত্যুর খবরটি নিশ্চিত হয়ে জেনে নেন মির্জা ফখরুল।

এরপর দলীয় প্রতিক্রিয়া হিসেবে তিনি বলেন-- "মোহাম্মদ নাসিমের মৃত্যুতে আমরা গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি। মোহাম্মদ নাসিম একজন প্রবীণ রাজনৈতিক নেতা, যিনি আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের মুখপাত্র হিসেবে কাজ করছিলেন। আমরা তার মৃত্যুতে গভীরভাবে শোকাহত।"

ফখরুলের এই বক্তব্য দেখা যাবে লাইভ সম্প্রচারিত ভিডিওটির ১৮ মিনিটের পর থেকে।

নাসিমের মৃত্যুতে ফখরুল এর বাইরে কোনো কথা বলেননি। পরে বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান দলের শোক প্রকাশের বিষয়ে বাংলাট্রিবিউন এর কাছে দলীয় মহাসচিবের ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যই পুনরোদ্ধৃত করেন।

নাসিম বিষয়ে অন্য কোনো বক্তব্য ফখরুলের বরাতে মূলধারার কোনো সংবাদমাধ্যমেও প্রকাশিত হয়নি।

somoyekhon.net এর প্রতিবেদনে নাসিমকে নিয়ে ফখরুলের প্রচারিত বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শায়রুল কবির খান বলেন, "(এগুলো) সম্পূর্ণ মিথ্যা। এ ধরণের কোনো বক্তব্য তিনি (মির্জা ফখরুল) দেননি।"

somoyekhon.net বা অন্যান্য অনলাইন পোর্টালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে নাসিম বিষয়ে ফখরুলের আরও যেসব বক্তব্য উদ্ধৃত করা হয়েছে সেগুলো বলেননি ফখরুল। অর্থাৎ, পোর্টালগুলোতে মির্জা ফখরুলের নামে নাসিম বিষয়ে বানোয়াট বক্তব্য প্রচার করা হয়েছে।



Updated On: 2020-06-15T16:16:34+05:30
Claim Review :   বিএনপিতে একজন ‘নাসিম’ থাকলে আজ ক্ষমতায় থাকতাম: ফখরুল
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story