শিক্ষামন্ত্রীর নামে ভুয়া উদ্ধৃতি ভাইরাল

এক ব্যক্তির ফেসবুক পোস্টকে মন্ত্রীর বক্তব্য বলে প্রচার করা হলেও মন্ত্রীর পক্ষ থেকে বলা হয়েছে তিনি এমন কথা বলেননি।

গতকাল ৬ জুন থেকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির উদ্ধৃতি দাবি করে ফেসবুকের বিভিন্ন পেজ থেকে একটি বক্তব্য ছড়িয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

উদ্ধৃতিটি হলো--"সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না, কিন্তু করোনা ভাইরাস শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে গেলে বহু মায়ের কোল খালি হবে।"


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ মন্ত্রীর নামে ছড়ানো এই উদ্ধৃতির সত্যতা যাচাইয়ের চেষ্টা করেছে। সাম্প্রতিক সময়ে কোনো সংবাদমাধ্যমে তার এমন বক্তব্য প্রকাশিত হয়েছে কিনা তা অনলাইনে সার্চ করে দেখা হয়েছে। এমন কোনো বক্তব্য শিক্ষামন্ত্রীর নামে পাওয়া যায়নি।

এছাড়া ডা. দীপু মনির ভেরিফাইড ফেসবুক আইডিতেও (https://www.facebook.com/dipumonimpf) এ ধরনের কোন কথা পাওয়া যায়নি।

বুম বাংলাদেশ-এর পক্ষ থেকে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়েরের সাথে যোগাযোগ করা হলে তিনি হোয়াটসঅ্যাপে একটি বিবৃতি পাঠান। বিবৃতিটি হুবহু এখানে তুলে ধরা হলো--

"সাবার দৃষ্টি আকর্ষণ করছি।

"সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না,

কিন্তু করোনা ভাইরাস শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে গেলে

বহু মায়ের কোল খালি হবে"

মাননীয় শিক্ষামন্ত্রীকে উদ্ধৃত করে উপরে উল্লেখিত উক্তিটি বহু লোক বুঝে হোক আর না বুঝে হোক ফেসবুকে প্রচার করছেন। মাননীয় শিক্ষামন্ত্রী এ ধরণের কোন বক্তব্য কোথাও দেননি। এমন ধরণের শব্দ চয়ন তিনি কোনদিনও করেন না।

তিনি বরাবরই বিভিন্ন স্বাক্ষাৎকারে বলেছেন "আমাদের মুক্তিযুদ্ধের সময়ও শিক্ষাপ্রতিষ্ঠান নয় মাস বন্ধ ছিল। সেটাও আমরা উৎরে উঠেছি। এখনও সেরকম একটি অবস্থা বিরাজ করছে। আশা করি এটাও আমরা উৎরে উঠতে পারবো। শিক্ষা কার্যক্রম একেবারে বন্ধ সেটাও বলা যাবে না। সংসদ টিভি এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেখানেও ছাত্রছাত্রীরা অনেক লাভবান হচ্ছে। যখনই পরিস্থিতি স্বাভাকি হবে তখনই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। শিক্ষার্থীদের আমরা বিপদের মুখে ঠেলে দিতে পারি না।"


উদ্ধৃতিটির মূল কোথায়?

ফেসবুকে ৬ জুন থেকে উদ্ধৃতিটি শিক্ষামন্ত্রীর নামে ভাইরাল হলেও এটি গত ২৮ মে এক ব্যক্তি পোস্ট আকারে প্রথম প্রকাশ করেছিলেন তার প্রোফাইলে; যেখানে তিনি শিক্ষামন্ত্রীর নাম ব্যবহার করেননি। নিচের স্ক্রিনশটটি দেখুন:



Updated On: 2020-06-08T01:05:21+05:30
Claim Review :  সন্তান ১ বছর লেখাপড়া না করলে মূর্খ হবে না: শিক্ষামন্ত্রী
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story