ভিপি নুরের নামে ভুয়া বক্তব্য প্রচার

ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরকে উদ্ধৃত করে ছড়ানো একটি পোস্ট বানোয়াট বলে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ।

ফেসবুকে ''জিয়া একজন ঠান্ডা মাথার খুনি- নুরুল হক নুর" এরকম কথা সম্বলিত একটি ছবি ছড়িয়েছে। ''রুখে দাও ষড়যন্ত্র'' নামক একটি ফেসবুক পেইজ থেকে বক্তব্যটি সদ্য সাবেক ডাকসু ভিপি নুরুল হক নূরের বলে দাবী করা হচ্ছে।


ছবিটি প্রকাশের পরে কয়েকশ বার শেয়ার হয়েছে, এবং আটচল্লিশ হাজার মানুষ রিয়েকশন দিয়েছেন।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ'র অনুসন্ধানে দেখা গেছে, নুরুল হক নুরের এমন বক্তব্য মূলধারার কোনো মিডিয়াতে কখনো প্রকাশিত হয়নি। এছাড়া তার ফেসবুক পেইজ বা অন্য কোনো প্লাটফর্মেও নুর এমন কোনো বক্তব্য দিয়েছেন বলেও সন্ধান পাওয়া যায়নি। সাধারণত রাজনৈতিক কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে ডাকসুর ভিপি কোনো বক্তব্য দিলে তা সংবাদমাধ্যমে খবর হিসেবে প্রকাশিত হয়। আলোচ্য উদ্ধৃতির মতো রাজনৈতিক তাৎপর্যপূর্ণ বক্তব্য ডাকসু ভিপি বলে থাকলে তা সংবাদমাধ্যমে প্রকাশিত না হওয়ার কথা নয়।

যে পেইজে ওই বক্তব্য পোস্ট করা হয়েছে তাতেও বক্তব্যের সূত্র উল্লেখ করা হয়নি।

যেহেতু পোস্টটিতে নুরকে উদ্ধৃতি দাবি করা বক্তব্য কোট/আনকোট ব্যবহার করা হয়েছে, ফলে এই বক্তব্যটি হুবহু কোথাও থেকে কপি করা হয়েছে বলে মনে হতে পারে। এ কারণে হুবহু বক্তব্যটি দিয়ে গুগল অ্যাডভান্সড সার্চ করেও কোনো নির্ভরযোগ্য সূত্রে নুরের নামে এমন উদ্ধৃতির সন্ধান পাওয়া যায়নি। এছাড়া বক্তব্যের কীওয়ার্ড সার্চেও কোনো নির্ভরযোগ্য সংবাদমাধ্যম থেকে কোনো ফলাফল আসেনি।

তবে ২০১৭ সালের ২০ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক সমাবেশে ১৪ দলীয় জোটের অন্তুর্গত জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) এর ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) পক্ষ থেকে এমন বক্তব্য দেয় হয়েছে বলে বাংলানিউজের একটি প্রতিবেদন পাওয়া গেছে। জাসদ ছাত্রলীগের নেতাদের বক্তব্যনির্ভর 'জিয়া ঠান্ডা মাথার খুনি' শিরোনামের এই খবরটি দেখুন এখানে।

তার নামে ছড়ানো উদ্ধিতিটি ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুরের কাছে বৃহস্পতিবার পাঠিয়ে জানতে চাওয়া হয় এরকম কোনো তিনি সম্প্রতি দিয়েছেন কিনা? বা এই বক্তব্য তিনি অনুমোদন করেন কিনা?

জবাবে নুর জানান তিনি এরকম কোনো বক্তব্য দেননি এবং বলেন, "এটা বানানো কথা।"

Updated On: 2020-10-14T23:04:53+05:30
Claim Review :   জিয়া একজন ঠান্ডা মাথার খুনি বলেছেন নুরুল হক নুর
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story