বাংলাদেশ ব্যাংকের নামে ভুয়া পেজ খুলে প্রতারণা

সদ্য খোলা একটি ফেসবুক পেজ থেকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৫০০ ডলার দেয়ার ভুয়া তথ্য পোস্ট করা হচ্ছে।

সামাজিক মাধ্যম ফেসবুকে 'বাংলাদেশ ব্যাংক' নামক একটি পেজ থেকে 'বাংলাদেশ ব্যাংক ঘোষণা করেছে যে প্রতিটি নাগরিককে 500 ডলার অনুদান প্রদান করা হবে, দয়া করে নিবন্ধন করুন এবং আপনার সাথে যোগাযোগ করা হবে' এরকম ক্যাপশন দিয়ে একটি পোস্ট করা হয়েছে।

আর্কাইভ করা আছে এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশের কাছে অনেকে এর সত্যতা জানতে চাইলে যাচাই করে দেখা যায় 'বাংলাদেশ ব্যাংক' নামক ফেসবুক পেজটি গত ১৩ মার্চ খোলা হয়।
পেজের অ্যাবাউট সেকশনেও সেটি বাংলাদেশ ব্যাংকের পেজ কি না এ ব্যাপারে সুনির্দিষ্ট কোন তথ্য নেই।
যে পোস্টে প্রতি নাগরিককে ৫০০ ডলার দেয়ার কথা বলা হয়েছে সেখানেও কেন কিভাবে ডলার দেয়া হবে এ সংক্রান্ত বিস্তারিত কিছু বলা হয়নি। পোস্টের সাথে শুধু একটি লিঙ্ক সংযুক্ত আছে যেখানে ক্লিক করলে ফেসবুকের সদৃশ একটি পোর্টাল আসে এবং আইডি পাসওয়ার্ড চাওয়া হয় যা সাইবার নিরাপত্তার জন্য হুমকি হওয়ার শঙ্কা থাকে।
তাছাড়া বাংলাদেশের মূলধারার কোন সংবাদমাধ্যমেও কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এরকম কোন অনুদান দেয়ার কোন খবর খুঁজে পায়নি বুম বাংলাদেশ।
সুতরাং এটি নিশ্চিত যে বাংলাদেশ ব্যাংকের নামে ভুয়া পেজ তৈরী করে প্রতারণামূলক পোস্ট করা হচ্ছে যা ব্যক্তির সাইবার নিরাপত্তা বিঘ্নিত করতে পারে। বাংলাদেশ ব্যাংকের অফিসিয়াল ফেসবুক পেইজটি হলো Bangladesh Bank-The Central Bank of Bangladesh.


Claim Review :   বাংলাদেশ ব্যাংক ঘোষণা করেছে যে প্রতিটি নাগরিককে 500 ডলার অনুদান প্রদান করা হবে
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story