করোনাভাইরাস লকডাউন: জেলা প্রশাসনের নামে ভুয়া নোটিশ প্রচার

বানোয়াট নোটিশটিতে করোনা ভাইরাস সংক্রান্ত নানান নির্দেশনা জারির কথা বলা হয়েছে

নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের নাম ব্যবহার করে একটি নোটিশ প্রচার করা হয়েছে যা সামাজিক মাধ্যমেও অনেকে পোস্ট করেছেন।



নোটিশটিতে বলা হয়েছে--

"বাংলাদেশ সরকার অনুমতিক্রমে করানা ভাইরাস বারতির কারনে দিন দিন মানুষ ৪০, ৫০ এর উপরে মৃত্যুর কারনে জনগনকে নিয়ন্ত্রনে আনার জন্য আহবান জানান। এই জন্য আগামী ১২/০৬/২০২০ ইং হইতে আগামী ৩০/০৬/২০২০ ইং পর্যন্ত সকল প্রকার যানবাহন, মানুষ চলাচল, দোকানপাট, সহ সবকিছু বন্ধ থাকবে। সকাল ০৮.০০ ঘটিকা থেকে রাত ০৮.০০ ঘটিকা পর্যন্ত শুধুমাত্র ডাক্তার এর দোকান খোলা থাকিবে। মুদি দোকান ও কাঁচামালের দোকান ০৪ ঘন্টা খোলা থাকবে। চায়ের দোকান, হোটেল, রেস্টুরেন্ট কোন ভাবে খোলা রাখা যাবে না। যদি খোলা রাখা হয় তাহলে জরিমানা সহ কঠিন আইনানুগ ব্যাবস্থা করা হবে। গার্মেন্স ও কলকারখানা সম্পূর্ন বন্ধ থাকিবে। সকল প্রকার, পরিবহন ও নৈযান বন্ধ থাকিবে। এক এলাকা থেকে আরেক এলাকা লোক যাতায়াত বন্ধ থাকিবে। যেসব বাড়ি থেকে বাড়াটিয়ারা গ্রামে চলে গিয়েছে তাদের পূনরায় বাড়িতে ঢুকতে দেয়া হবে না। সকলপ্রকার কিস্তি লেনদেন বন্ধ থাকিবে। কোনরকমে কোন বাড়িওয়ালা তার ভাড়াটিয়াকে ভারার জন্য চাপ সৃষ্টি করতে পারবে না। যদি কোন প্রয়োজনে মানুষ বাসা থেকে বের হয় তাহলে মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক আর যদি মাস্ক না পরে তাকে ২৫০০ টাকা জরিমানা হবে। সন্ধা ৬ ঘটিকার পর রাস্তায় বের হলে তাকে নির্ধারিত জরিমানা করা হবে এবং আইনানুগ ব্যাবস্থা নেয়া হবে। প্রচারে – বাংলাদেশ সরকার, জেলা প্রশাষক, নারায়ণগঞ্জ।"

স্ক্রিনশটে দেখুন নোটিশটি-


ফ্যাক্ট চেক:

প্রথমত, নোটিশটিতে একাধিক ধরনের অসঙ্গতি লক্ষ্যণীয়। এর মধ্যে প্রধানত হচ্ছে নোটিশটি নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের প্যাডে নয়, বরং একটি সাদা কাগজে লেখা। দ্বিতীয়ত, সাদা কাগজটির বাম পাশে একটি লোগো ব্যবহার করা হয়েছে যা, জেলা প্রশাসনের নয় বরং বাংলাদেশ পুলিশের লোগো।

এছাড়া পুরো নোটিশে বেশ কিছু শব্দের বানান দৃষ্টিকটূভাবে ভুল ছিলো (হলুদ চিহৃিত)। এসব বিষয় থেকেই নোটিশটির সত্যতা গুরুতরভাবে প্রশ্নবিদ্ধ হয়।

তারপরও এ বিষয়ে জানতে বুম বাংলাদেশ-এর পক্ষ থেকে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের সাথে যোগাযোগের চেষ্টা করা হয়। তিনি ফোন রিসিভ না করায় সহকারী কমিশনার (মিডিয়া) নাছরীন আক্তারের সাথে যোগাযোগ করা হয়। তিনি নোটিশটির ব্যাপারে খোঁজ নিয়ে জানান এ ধরনের কোনো নির্দেশনা তাদের প্রশাসন থেকে জারি করা হয়নি। এটি সম্পূর্ণ ভুয়া।

Claim Review :   নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে ১২ জুন থেকে নতুন লকডাউনের নোটিশ জারি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story