রংপুরে ৫ পরীক্ষার্থীর ৬ মাসের কারাদণ্ডের ভুয়া খবর ফেসবুকে প্রচার

স্থানীয় পুলিশ কর্তৃপক্ষ ও পোস্টে উল্লেখিত সোর্স চ্যানেল টুয়েন্টিফোর খবরটি ভিত্তিহীন বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছে।

রংপুরে প্রাইভেট পড়তে যাওয়া ৫ পরীক্ষার্থীকে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে, সম্প্রতি এমন একটি খবর সামাজিক মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। দেখুন এমন কিছু পোস্টের লিংক এখানে, এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

গত ৩ জুলাই 'সাইন্স একাডেমী (পদার্থ বিজ্ঞান,রসায়ন,জীব বিজ্ঞান ও উচ্চতর গনিত)' নামের ফেসবুকের একটি গ্রুপে করা এক পোস্টে বলা হয় 'রংপুরে প্রাইভেট পড়তে গিয়ে ৫ পরীক্ষার্থীর ছয় মাসের জেল'। ওই পোস্টে খবরটির সোর্স হিসেবে বেসরকারি টিভি চ্যানেল 'চ্যানেল টুয়েন্টিফোর'-এর নাম উল্লেখ করা হয়েছে। দেখুন স্ক্রিনশট--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, চ্যানেল টুয়েন্টিফোর-এর বরাত দিয়ে প্রচারিত খবরটি ভিত্তিহীন।

দাবিটিতে তথ্যসুত্র হিসেবে উল্লেখ করা 'চ্যানেল ২৪'-এর ফেসবুক পেজ এবং গণমাধ্যমটির অনলাইন ভার্সনে এমন কোনো খবর খুঁজে পাওয়া যায়নি। বিষয়টিতে আরো নিশ্চিত হতে চ্যানেল টুয়েন্টিফোরের সাথে যোগাযোগ করা হলে গণমাধ্যমটির নির্বাহী পরিচালক তালাত মামুন জানান, এ ধরণের কোনো খবর তাদের গণমাধ্যমে প্রকাশিত হয়নি।

এছাড়া বিস্তারিত গুগল সার্চ করেও মূলধারার কোন গণমাধ্যমে এ ধরণের কোনো খবর খুঁজে পায়নি বুম বাংলাদেশ।

এদিকে, ভাইরাল হওয়া দাবিটির ব্যাপারে রংপুর মেট্রোপলিটন পুলিশের মিডিয়া উইং'য়ের সাথে যোগাযোগ করা হলে খবরটিকে 'ভুয়া' হিসেবে চিহ্নিত করেন, সেখানে দায়িত্বপ্রাপ্ত সহকারী পুলিশ কমিশনার ফারুক আহমেদ।

অর্থাৎ 'চ্যানেল ২৪' এর বরাত দিয়ে রংপুরে প্রাইভেট পড়তে আসা ৫ পরীক্ষার্থীকে ৬ মাসের কারাদণ্ডের ভুয়া ও ভিত্তিহীন খবর ফেসবুকে প্রচার করা হচ্ছে ।

Claim Review :   রংপুরে প্রাইভেট পড়তে গিয়ে ৫ পরীক্ষার্থীর ছয় মাসের জেল Source:-channel24
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story