বৈঠকে জো বাইডেন ঘুমাচ্ছেন দাবিটি অসত্য

বুম বাংলাদেশ দেখেছে, ওই বৈঠকের ভিডিওটি কেটে এর ক্ষুদ্র একটি অংশকে ভুয়া দাবিতে প্রচার করা হচ্ছে।

সামাজিক মাধ্যম ফেসবুকে সম্প্রতি একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সাথে বৈঠক চলাকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘুমিয়ে পড়েছেন। ভিডিওটিতে দেখা যায়, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের পারস্পরিক সম্পর্ক বিষয়ে আলোচনা চলাকালে প্রেসিডেন্ট বাইডেন চোখ বন্ধ করে মাথা নিচু করে আছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৯ আগস্ট 'A K Shikder' নামের একটি ফেসবুক আইডি থেকে ভিডিওটি পোস্ট করে বলা হয়, "ইজরায়েলের প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের সময় ঘুমিয়ে পড়েন বাইডেন কাকু! অবশ্য আসলেই ঘুমিয়েছিলেন কিনা ব্যাপারটা নিশ্চিত না! 😁😁"। অর্থাৎ প্রথমে বৈঠক চলাকালে বাইডেন ঘুমিয়েছে দাবি করে, পরের বাক্যে ব্যঙ্গ করে বলা হচ্ছে ব্যাপারটি নিশ্চিত না।

পোস্টটি দেখুন এখানে
পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভিডিওটি এডিট করা। মূল ভিডিওটিতে প্রেসিডেন্ট বাইডেনকে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সাথে আলোচনা করতে দেখা যায়। এই ভিডিওটিকে এডিট করে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে ফেসবুকে।

সার্চ করার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে ২০২১ সালের ২৮ আগস্ট আপলোড করা উক্ত বৈঠকের মূল ভিডিওটি খুঁজে পাওয়া গেছে। ১৩ মিনিট ৮ সেকেন্ড দীর্ঘ ভিডিওটির ১২ মিনিট ১৯ সেকেন্ড থেকে বাইডেনের সঙ্গে বেনেটের কথা বলার অংশটি কেটে ভাইরাল হওয়া ভিডিওটি তৈরি করা হয়েছে।

মূল ভিডিওটি বিশ্লেষণ করার পর বুম বাংলাদেশ দেখেছে, বাইডেন বৈঠকে ঘুমিয়ে পড়েননি বরং তিনি বেনেট কথা বলা অবস্থায় তাঁর মাথা নিচু করে আলোচনা শুনছিলেন। ভিডিওটির ১২ মিনিট ১৭ সেকেন্ড থেকে ৫০ সেকেন্ড পর্যন্ত দেখলে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে বাইডেন বেনেটের কথা শুনছেন, আঙ্গুল নাড়াচ্ছেন এবং শেষ দিকে পা নাড়িয়ে ১২ মিনিট ৫১ সেকেন্ড থেকে বেনেটের কথার উত্তর দিয়েছেন। অর্থাৎ বৈঠক চলাকালীন বাইডেনের ঘুমিয়ে পড়ার দাবিটি সঠিক নয়।

এছাড়া ভিডিওটির একটি অংশ ইসরায়েলের প্রধানমন্ত্রীর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকেও পোস্ট করা হয়েছে। সেখানেও প্রেসিডেন্ট বাইডেনকে স্বাভাবিকভাবে আলোচনায় অংশ নিতে দেয়া যায়।

এরইমধ্যে ফ্যাক্টচেকিং সংস্থা বুম লাইভ এবং রয়টার্স ফ্যাক্টচেক দাবিটি যাচাই করে অসত্য বলে সাব্যস্ত করেছে।

সুতরাং ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের ভিডিওর বিশেষ অংশ কেটে বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

Updated On: 2021-09-09T10:35:18+05:30
Claim Review :   ইজরায়েলের প্রধানমন্ত্রীর সাথে বৈঠকের সময় ঘুমিয়ে পড়েন বাইডেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story