'জাকির নায়েককে সম্মান প্রদর্শন' দাবি করে বিভ্রান্তিকর ভিডিও প্রচার

জাকির নায়েকের কিছু ভিডিও ক্লিপের সাথে ভিন্ন একটি ক্লিপ সংযুক্ত করে ভিডিওটি বানানো হয়েছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করে দাবী করা হচ্ছে, এটি ডা. জাকির নায়েককে বহন করা একটি গাড়িবহরের দৃশ্য। ভিডিওটি এমনভাবে তৈরি করা যাতে দেখে মনে হবে, জাকির নায়েক একটি বিশাল সমাবেশে যোগ দেয়ার আগে তাকে রাজকীয় একটি গাড়িবহরে করে সমাবেশস্থলে পৌছে দেয়া হচ্ছে।

ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে- ''আল্লাহু আকবার, এতো পাহারা ,এতো সম্মান ,এতো মর্যাদা মহান রাব্বুল আলামিন ডাক্তার জাকির নায়েক কে দিয়েছেন আলহামদুলিল্লাহ''


এই ভিডিওর শুরুতেই নিরাপত্তা বাহিনীর মোটরবাইক ও গাড়ির এক বিরাট বহরকে দেখা যায় সাইরেন বাজিয়ে এগিয়ে যাচ্ছে।
এই বিরাট গাড়ির কনভয়টিকে জাকির নায়েককে নিয়ে এগোচ্ছে বলে দাবি করা হয়েছে।
ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে
ফ্যাক্ট চেক:
কিন্তু যাচাই করে দেখা যাচ্ছে, ভাইরাল ভিডিওটির প্রথম অংশ জাকির নায়েকের কনভয়ের নয়। এটি রানী এলিজাবেথ এর জার্মানি সফরের একটি ফুটেজ।
ভিডিওটির বিভিন্ন ফ্রেমে কেটে রিভার্স ইমেজ সার্চ করে এর পুরানো ভার্সন পাওয়া যায় যা ২০১৫ সালে ইউটিউবে বিভিন্ন চ্যানেলে আপলোড করা হয়।
এর মধ্যে একটি ভিডিও দেখুন এখানে (৩ মিনিট থেকে)। এতে কনভয়টি ফ্রাঁফুর্ট শহরে রানী এলিজাবেথের সফরের বলে জানা যায়৷
আরো তথ্যের জন্যে ইউটিউবে পাওয়া ভিডিওটির দিয়ে সার্চ করলে এই কনভয়ের আরো ছবি পাওয়া যায় যা "গেটি ইমেজ" ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছিলো ৷
বিবিসির প্রতিবেদন দেখুন এখানে

দেখুন এখানে
সুতরাং, ভাইরাল ভিডিওর বাকি অংশে জাকির নায়েকের বিভিন্ন সফরের ছবি ও ভিডিও থাকলেও শুরুর অংশটিতে যে বিশাল গাড়ির সারি দেখা যায় তা ডাঃ জাকির নায়েকের নয়। সেটি ২০১৫ সালে ফ্রাঙ্কফুর্ট শহরে হওয়া ব্রিটেনের মহারানী দ্বিতীয় এলিজাবেথের সফরের ভিডিও।
Claim Review :   জাকির নায়েককে বহন করছে রাজকীয় গাড়িবহর
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story