পার্থর ভিডিওকে এডিট করে খালেদ মহিউদ্দিনের সাথে যুক্ত করা হয়েছে

সাংবাদিক মনির হায়দারের সাথে আন্দালিভ রহমান পার্থের একটি আলোচনাকে এডিট করে প্রচার করা হচ্ছে।

সামাজিক মাধ্যমে একটি ভিডিও ব্যাপকভাবে শেয়ার হচ্ছে যেখানে ক্লিপটিতে ডয়চে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মহিউদ্দিনের সাথে আন্দালিভ রহমান পার্থের একটি লাইভ আলোচনা চলছে দেখা যায়। আলোচনায় পার্থকে বাংলাদেশের রাজনীতিতে বর্তমানে চলমান ভাস্কর্য বিতর্ক নিয়ে কথা বলছেন। যদিও খালেদ মহিউদ্দিনের কোন কথা নেই ভিডিওটিতে। ফেসবুক পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, 'ভাস্কর্য নিয়ে তামাশা করছে সরকার । রেগে গিয়ে ধোলাই করলো আন্দালিব পার্থ।'

আর্কাইভ দেখুন এখানে



ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশের অনুসন্ধানে দেখা যায়, ফেসবুকে ব্যাপকভাবে ছড়ানো এই ভিডিওটি এডিট করা হয়েছে।
The Green Channel
নামক একটি ইউটিউব চ্যানেলে গত মূল ভিডিওটি আপলোড করা হয়। এই ইউটিউব চ্যানেলটিতে বিদেশে বসবাসরত বাংলাদেশী সাংবাদিক মনির হায়দারের সাথে বিভিন্ন ইস্যুতে বিশিষ্টজনের টক শো ধরণের আলোচনা করতে দেখা যায়। এরকমই একটি ভিডিওতে 'আওয়ামী লীগে যাচ্ছেন? নিজের মুখে আরও যা বললেন পার্থ' শিরোনামে বিজেপি চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থের সাথে তার একটি আলোচনা গত ২ ডিসেম্বর আপলোড করা হয়।
আলোচনার অংশবিশেষ আন্দালিভ রহমান পার্থের অফিসিয়াল ইউটিউব চ্যানেল থেকেও আপলোড করা হয়।

মূলত এই আলোচনায় পার্থের দেয়া বক্তব্যকে কাট করে খালেদ মহিউদ্দিনের ভিডিওর সাথে যুক্ত করে পোস্ট করা হচ্ছে বিভিন্ন ফেসবুক পেজ থেকে যা বিভ্রান্তিকর। যদিও ভিডিও ক্লিপটিতে পার্থের দেয়া বক্তব্যের অংশটুকু সত্যই তার বক্তব্য থেকে নেয়া।
Claim Review :   খালেদ মহিউদ্দিনের সাথে ভাস্কর্য ইস্যুতে আলোচনায় রেগে গিয়ে ধোলাই করলেন পার্থ
Claimed By :  Facebook posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story