তারেক রহমান ও মোহাম্মদ আরাফাতকে নিয়ে ভুয়া ভিডিও ফেসবুকে

ভিন্ন ভিন্ন অনুষ্ঠানের ফুটেজ ও ভয়েস একসঙ্গে যুক্ত করে ভুয়া ভিডিওটি তৈরি করা হয়েছে।

বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও সুচিন্তা ফাউন্ডেশনের মোহাম্মদ এ আরাফাতের ভিন্ন ভিন্ন দুটি ভিডিওকে সম্পাদনার মাধ্যমে পাশাপাশি বসে বিভ্রান্তিকরভাবে ফেসবুকে পোস্ট করা হয়েছে।

সেরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে এখানে


সম্পাদনা করা ভিডিওটি প্রথম ফেসবুকে আপলোড করা হয় "Bangla News Point" নামক একটি পেইজে। ভিডিওর ক্যাপশনে এবং ভিডিওর স্ক্রিনে জুড়ে দেয়া টেক্সটে লেখা রয়েছে, "লাইভে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের কথা শুনে হতভম্ব তারেক রহমান কিছুই বলতে পারলেন না"।

কিন্তু বুম বাংলাদেশ-এর অনুসন্ধানে দেখা যাচ্ছে, তারেক রহমান ও মোহাম্মদ আরাফাতের মধ্যে কোনো লাইভ অনুষ্ঠান হয়নি।

সম্প্রতি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৭৬ তম জন্মদিন উপলক্ষ্যে তারেক রহমান জুম-এ বিএনপি নেতাদের এক অনুষ্ঠানে যোগ দেয়ার ভিডিও ফেসবুকে প্রকাশ করা হয়।

সেটির আংশিক ক্লিপ এবং গত জুলাই মাসের ১৪ তারিখ মোহাম্মাদ আরাফাতের ফেসবুকে ওয়ালে লাইভ সম্প্রচারিত একটি অনুষ্ঠানের আংশিক ক্লিপ পাশাপাশি উপস্থাপন করা হয়েছে।

আরাফাতের ১৪ জুলাইয়ের অনুষ্ঠানে যে পোশাক পরেছিলেন, তার পেছনে যে ব্যাকগ্রাউন্ড ছিলো এবং কানে যে ইয়ারফোনটি ছিলো সবই এডিটেড ভিডিওর সাথে হুবহু মিলে যায়। আবার তারেক রহমানের লাইভ অনুষ্ঠানটির ফুটেজের সাথে এডিটেড ভিডিওর ফুটেজ হুবহু মিলে যায়।

সম্পাদনা করা ভিডিওটিতে ভিন্ন একটি অনুষ্ঠানে আরাফাতের দেয়া বক্তব্যের ভয়েস ব্যবহার করা হয়েছে; যেটির মূল ভিডিওটি খুঁজে পাওয়া সম্ভব হয়নি।

তবে ধারণা করা যায়, উক্ত পোগ্রামে সহ-আলোচক কিংবা উপস্থাপক হিসেবে পীর হাবিব ছিলেন যা আরাফাতের ভয়েসে উল্লেখ আছে।

Updated On: 2020-10-14T16:40:16+05:30
Claim Review :   লাইভে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের কথা শুনে হতভম্ব তারেক রহমান কিছুই বলতে পারলেন না
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story