না, ট্রাম্পের মা ছেলের ভবিষ্যত নিয়ে এসব কথা বলেন নি

ট্রাম্প নির্বোধ ও তিনি রাজনীতিতে বিপর্যয় হবেন- তার মা মন্তব্য করেছিলেন বলে একটি উক্তি সামাজিক মাধ্যমে ছড়িয়েছে

সামাজিক মাধ্যমে একটি পোস্ট অনেকে শেয়ার করছেন যেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মা ম্যারি অ্যানা ট্রাম্পের উক্তি হিসেবে একটি বক্তব্য যুক্ত করা হয়েছে।


বাংলায় উক্তিটি এরকম, "হ্যা, সে একটা নির্বোধ। যার কোন হিতাহিত জ্ঞান কিংবা সামাজিক দক্ষতা নাই, যদিও সে আমারই ছেলে। আমি শুধু চাই সে কখনো রাজনীতিতে না জড়াক, কারণ রাজনীতিতে (সে জড়ালে) তা হবে একটা বিপর্যয়ের মত।"

ফ্যাক্ট চেক:

এই দাবিটি আসলে ভিত্তিহীন। ম্যারি অ্যানা ট্রাম্প (প্রাথমিক নাম ছিল ম্যারি অ্যানা ম্যাকলিওড) এরকম কিছু বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের অনুসন্ধানে কোন প্রমাণ মেলেনি। ছবিটিতে উক্তিটি করার কোন তারিখ কিংবা সূত্রও দেয়া নেই।

ম্যারি অ্যানা ম্যাকলিওড ১৯৩০ সালে স্কটল্যান্ড থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ও ২০০০ সালে মারা যান (দেখুন এখানে)।

দ্য নিউ ইয়র্কার ট্রাম্পের মায়ের জীবনী তুলে ধরেছে (দেখুন এখানে)। দ্য পলিটিকো ম্যাকলিওডকে নিয়ে বিস্তারিত তুলে ধরেছে তাদের প্রতিবেদনে (দেখুন এখানে)।

এসব কোনো প্রতিবেদনে বা নিবন্ধে ট্রাম্পকে নিয়ে তার মায়ের এমন কোনো উক্তি বা বক্তব্য পাওয়া যায়নি যেমনটা ভাইরাল সামাজিক মাধ্যম পোস্টে দাবি করা হচ্ছে।

তিনি এরকম কিছু বলে থাকলে ওই সময়ের রেকর্ডে কিংবা মিডিয়ার ভাষ্যে থাকতো। অন্তত ২০১৬ এর প্রেসিডেন্ট নির্বাচনের আগেও এটা নিয়ে আলোচনা হতো।

রয়টার্স ট্রাম্প সম্পর্কে তার মায়ের একটি কাছাকাছি উক্তি পেয়েছে ১৯৯০ সালের ভ্যানিটি ফেয়ার সাময়িকীতে। আশির দশকের শেষের দিকে ট্রাম্পের প্রথম স্ত্রী ইভানা এর কাছে অনুযোগের সুরে ম্যাকলিওড বলেছিলেন, ''আমি এ কেমন সন্তান জন্ম দিলাম?'' (এখানে)।

সিদ্ধান্ত:

ট্রাম্পকে নির্বোধ ও তিনি রাজনীতিতে বিপর্যয় হবেন বলে তার মা মন্তব্য করেছিলেন বলে কোন প্রমাণ নেই।

Claim Review :  ট্রাম্প নির্বোধ ও তিনি রাজনীতিতে বিপর্যয় হবেন বলে তার মা মন্তব্য করেছিলেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story