ভারতের খবরকে বাংলাদেশের মনে করে বিভ্রান্তি

রাজস্থান কর্তৃপক্ষের একটি সিদ্ধান্তের খবর এমনভাবে বাংলাদেশি মিডিয়ায় প্রকাশিত হয়েছে যা পাঠকের মধ্যে বিভ্রান্তি তৈরি করেছে

সামাজিক মাধ্যম ফেসবুকে বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে 'পরীক্ষা ছাড়াই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাসের সিদ্ধান্ত!' শিরোনামে একটি খবর ব্যাপকভাবে শেয়ার হয়েছে। সময় টিভি অনলাইন এই শিরোনামের খবরটি দেখুন--

সময় টিভি ছাড়াও আরও বেশ কিছু অনলাইন পোর্টালে এই খবরটি প্রকাশিত হয়েছে।

এই খবরটিকে অনেক পাঠক বাংলাদেশের খবর হিসেবে মনে করে বিভ্রান্ত হয়েছেন। সময় টিভির প্রতিবেদনটি তাদের ফেসবুক পেইজ পোস্ট করার পর সেখানে বহু পাঠক মন্তব্য করে জানিয়েছেন যে, তারা খবরটির শিরোনাম দেখে এটিকে বাংলাদেশের ঘটনা হিসেবে মনে করেছিলেন। নিচে দেখুন পাঠকদের মন্তব্যের কিছু স্ক্রিনশট--


প্রকৃতপক্ষে খবরটির ভারতের একটি রাজ্যের। সময় টিভির প্রতিবেদনের ভেতরে এর বিস্তারিত উল্লেখ থাকলেও শিরোনামে ঘটনাস্থলের নাম উল্লেখ না থাকায় এই বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

সময় টিভির খবরে বলা হয়েছে--
"করোনাভাইরাস বা কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতি বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে শিক্ষা কার্যক্রমে পিছিয়ে পড়ছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পিছিয়ে পড়া থেকে এগিয়ে নিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা উদ্যোগ নিচ্ছে।
বহু শিক্ষা প্রতিষ্ঠান অনলাইনে ক্লাস কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আবার অনেক যায়গায় এবারের মতো পরীক্ষা না নিয়ে পরবর্তী ক্লাসে ভর্তির সুযোগ দেয়ার পদক্ষেপ নিচ্ছে।
এমন একটি বড় পদক্ষেপ নিয়েছে ভারতের রাজস্থান সরকার। করোনা পরিস্থিতিতে এ বছরের জন্য সব কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার সরকার। এসব শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী ধাপে উর্ত্তীণ করা হবে।
রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট বলেন, করোনা মহামারীরর কারণে রাজ্য সরকার এ বছরের জন্য সব বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।
এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেন, সব শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী বছরের জন্য উর্ত্তীণ করা হবে। উর্ত্তীণ শিক্ষার্থীদের নম্বরের জন্য মানব সম্পদ উন্নয়ন মন্ত্রণালয় ও ভারত সরকার সঠিক সিদ্ধান্ত নিয়ে কয়েকদিনের মধ্যে নির্দেশিকা জারি করবে।
ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, মুখ্যমন্ত্রীর বাসভবনে উচ্চপর্যায়ের বৈঠকের পর এ সিদ্ধান্ত এসেছে।
এ সিদ্ধান্তটি রাজ্যের সব বিশ্ববিদ্যালয়, কলেজ ও কারিগরি শিক্ষার জন্য প্রযোজ্য হবে।"
ভারতের সংবাদমাধ্যমে মূল খবর দেখুন এখানেএখানে

Updated On: 2020-10-15T23:44:31+05:30
Claim Review :   পরীক্ষা ছাড়াই কলেজ-বিশ্ববিদ্যালয়ে পাসের সিদ্ধান্ত
Claimed By :  Bangladeshi Media Outlets
Fact Check :  Misleading
Show Full Article
Next Story