আলী তনয়া যায়নাবের সমাধির ভিডিওকে রাসুলের রওজা বলে প্রচার

ভাইরাল হওয়া ভিডিও ক্লিপটি দামেস্কের কাছে অবস্থিত শেষ নবী মুহাম্মদ (স) এর নাতনী যায়নাবের সমাধি বলে নিশ্চিত হওয়া গেছে।

''সুবহানাল্লাহ নবী কারীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর রওজা মোবারক..!.. আমাদের সবার কপালে যেনো নছিব হয়' এমন ক্যাপশনে একটি ভিডিও ক্লিপ ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়েছে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, এক যুবক চাবি দিয়ে বিশাল কারুকাজ খচিত একটি দরজা খুলে ভেতরে প্রবেশ করছেন এবং ভেতরে সমাধিসদৃশ স্থাপনায় প্রথমে মাথা মাটিতে দিয়ে (সেজদার মত করে) শ্রদ্ধা নিবেদন করছেন। পরবর্তীতে দাঁড়িয়ে তিনি কিছু পাঠ করেন এবং কারুকাজ খচিত স্থাপনায় বারবার চুমু খেতে থাকেন।

স্থাপনার উপরিভাগে সবুজ জমীনের কাপড়ে সোনালী রঙে আরবীতে ''আসসালামু আলাইকা ইয়া যায়নাব আল কুবরা'' অর্থাৎ ''হে মহান যায়নাব, আপনার উপর শান্তি বর্ষিত হোক'' লেখা। ভিডিওটি দেখুনএখানে আর্কাইভ করা আছে।


ফ্যাক্ট চেক:

ভিডিও ক্লিপের স্থানটি আসলেই মদীনার মসজিদে নববীতে অবস্থিত রাসুলের রওজা কি না তা অনুসন্ধান করে দেখা যায়, দৃশ্যটি প্রকৃতপক্ষে রাসুলের রওজার নয়।
ভিডিওর কিছু স্থিরচিত্র দিয়ে রিভার্স ইমেজ অনুসন্ধান চালিয়ে দেখা যায়, ক্লিপটি আসলে সিরিয়ার দামেস্কের দক্ষিণে সায়্যিদা যায়নাব শহরের সায়্যিদা যায়নাব মসজিদে অবস্থিত যায়নাব বিনতে আলীর সমাধি এর। শিয়া সম্প্রদায়ের বারো ইমামে বিশ্বাসী অংশের দাবী এটা। যদিও ইসমাইলী শিয়া ও সুন্নী মতাবলম্বীরা মিশরের কায়রোতে একই নামের অপর একটি মসজিদে যায়নাবের কবর অবস্থিত বলে দাবী করেন।
যায়নাব আলী (রা) ও ফাতেমা (রা) এর কন্যা। সিরিয়ার মসজিদটি বারো ইমামে বিশ্বাসী শিয়াদের অন্যতম সম্মেলনস্থল। মসজিদ ও সেখানে অবস্থিত সমাধির ছবি দেখুন এখানেএখানে
অন্যদিকে মসজিদে নববীর অভ্যন্তরে অবস্থিত মুহাম্মদ (স) এর রওজার ছবি দেখুন এখানে, এখানে, এখানেএখানে

Updated On: 2020-10-14T15:35:09+05:30
Claim Review :   ভিডিও পোস্ট করে বলা হচ্ছে, নবী কারীম সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর রওজা মোবারক
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story