রোজা রাখলে কি করেনাভাইরাসের সংক্রমণ হবে না?

'রোজা রাখলে হবেনা করোনা; বিজ্ঞানীরাও অবাক' দাবি করে ভুয়া খবর ছড়িয়েছে অনলাইনে।

"রোজা রাখলে করোনা হবেনা"- এমন একটি খবর কয়েকটি অনলাইন পোর্টালে প্রকাশ করা হয়েছে। সেরকম কয়েকটি প্রতিবেদনের লিংক দেখুন এখানে, এখানে এবং এখানে

উপরিউক্ত পোর্টালগুলোর প্রতিবেদনের শিরোনাম ভেতরের ভাষা প্রায় একই রকম। প্রতিটি প্রতিবেদনের একাধিক প্যারা পরস্পরে হুবহু মিলে যায়।

এসব প্রতিবেদন ফেসবুকে বিভিন্ন গ্রুপ ও পেইজ থেকে পোস্ট করার পর অসংখ্য মানুষ সেগুলো শেয়ার করেছেন।



ফ্যাক্ট চেক:

এসব প্রতিবেদনে "রোজা রাখলে হবেনা করোনা; বিজ্ঞানীরাও অবাক"- এমন তথ্য দেয়া হলেও সেই তথ্যের কোনো উৎস নেই। কোথায় কবে কোন বিজ্ঞানী/বিজ্ঞানীরা বলেছেন রোজা রাখলে করোনা হবে না, অথবা কোন বিজ্ঞানীরা অবাক হয়েছে তাদের কোনো নাম পরিচয় নেই। কোথা থেকে খবরটি সংগ্রহ করা হয়েছে তারও কোনো তথ্য নেই।

প্রতিবেদনে বারবার "বিজ্ঞানীরা", "তারা", "গবেষকরা" ইত্যাদি শব্দ ব্যবহার করা হয়েছে (নিচের স্ক্রিনশট দ্রষ্টব্য)।


একটি প্রতিবেদনে লেখা হয়েছে--

"এই কোষগুলো তখন আরও দ্রুত গতিতে ও বেশি দক্ষভাবে বিভিন্ন সংক্রমণের সাথে লড়াই করে দেহকে রো'গমুক্ত রাখতে পারে। তাই বলাই যায়, রোজা রাখলে হবেনা করোনা।"

এখানে "তাই বলাই যায়" বাক্যটি থেকে স্পষ্ট যে, প্রতিবেদনের লেখক নিজে এই উপসংহারে পৌঁছেছেন, "রোজা রাখলে হবেনা করোনা।"।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১৫ এপ্রিল বলেছে, "No studies of fasting and risk of COVID-19 infection have been performed. Healthy people should be able to fast during this Ramadan as in previous years, while COVID-19 patients may consider religious licenses regarding breaking the fast in consultation with their doctors, as they would do with any other disease."

অর্থাৎ, রোজা রাখা এবং করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সংক্রান্ত এখনো কোনো গবেষণা করা হয়নি। সুস্থ ব্যক্তিরা পূর্বের বছরগুলোর ন্যায় এবারও রোজা রাখতে পারবেন। আর করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তিরা রোজা না রাখার ব্যাপারে ইসলাম র্ধমের দেয়া অধিকার অনুযায়ী চিকিৎসকের সাথে কথা বলে রোজা ভাঙতে পারেন; ঠিক যেমনটা অন্যান্য অসুস্থতার ক্ষেত্রেও করে থাকেন।

রোজা রাখা এবং করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সংক্রান্ত এখনো কোনো গবেষণা করা হয়নি, জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একইভাবে রোজা রাখার কারণে করোনাভাইরাসের সংক্রমণ হবে না- সংক্রান্ত কোনো গবেষণার সন্ধানও অনলাইনে পাওয়া যায়নি নানানভাবে অনুসন্ধান চালিয়েও।

Claim Review :  রোজা রাখলে হবেনা করোনা
Claimed By :  Websites, Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story