হেফাজতের কমিটিতে মিজান আজহারীর দায়িত্ব পাওয়ার খবরটি সত্য নয়

গত ৭ জুন ঘোষিত হেফাজতের কমিটিতে মিজানুর রহমান আজহারীর যুগ্ম মহাসচিব হওয়ার ভিত্তিহীন দাবি প্রচার করা হচ্ছে ফেসবুকে।

সামাজিক মাধ্যম ফেসবুকে একাধিক গ্রুপে একটি পোস্ট করে দাবি করা হচ্ছে, হেফাজতে ইসলামের নতুন কমিটিতে মাওলানা মিজানুর রহমান আজহারীকে যুগ্ম মহাসচিবের দায়িত্ব দেয়া হয়েছে। দেখুন এমন কিছু পোস্টের লিংক এখানেএখানে

গত ৭ জুন ((দেশ মাতা মুক্তি পরিষদ))((DMMP))(2) নামের ফেসবুক গ্রুপে মাওলানা মিজানুর রহমান আজহারীর ছবি দিয়ে একটি পোস্ট করা হয়। যার ক্যাপশনে দাবি করা হয়, হেফাজতে ইসলামের নতুন কমিটিতে যুগ্ম মহাসচিবের দায়িত্ব পেয়েছেন মাওলানা মিজানুর রহমান আজহারী। এছাড়া দাবির পক্ষে সুত্র হিসেবে দৈনিক প্রথম আলো পত্রিকাটির নাম উল্লেখ করা হয়। দেখুন সেই পোস্টটির স্ক্রিনশট--

পোস্টটির আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, মিজানুর রহমান আজহারীর হেফাজতের কেন্দ্রীয় কমিটিতে দায়িত্ব পাওয়ার খবরটি ভিত্তিহীন। গত ৭ জুন হেফাজতে ইসলাম বাংলাদেশ তাদের ৩৩ সদস্যের নতুন কমিটি ঘোষণা করেছে যা বাংলাদেশের মূলধারার বেশকিছু সংবাদমাধ্যমে এসেছে। কিন্তু সেই কমিটিতে মাওলানা মিজানুর রহমান আজহারী হেফাজতের যুগ্ম মহাসচিব হয়েছেন এমন খবর কোনো মূলধারার সংবাদমাধ্যমে পাওয়া যায়নি।

এছাড়া একাধিক পত্রিকায় হেফাজতের নতুন কমিটিতে যুগ্ম মহাসচিব হিসেবে দায়িত্ব পাওয়া ব্যক্তিদের তালিকা পাওয়া গেছে। যেমন, দৈনিক প্রথম আলোর ৭ জুনে প্রকাশিত 'বাবুনগরীকে আমির করে হেফাজতের নতুন কমিটি' শিরোনামের খবরটিতে ৫ জন যুগ্ম মহাসচিবের নাম উল্লেখ করা হয়েছে। কিন্তু সেখানেও মিজান আজহারীর নাম পাওয়া যায়নি। তারা হলেন, সাজেদুর রহমান (ব্রাহ্মণবাড়িয়া), আবদুল আউয়াল (নারায়ণগঞ্জ), লোকমান হাকীম (চট্টগ্রাম), আনোয়ারুল করিম (যশোর), আইয়ুব বাবুনগরী।

দেখুন-

প্রতিবেদনটি দেখুন এখানে

পোস্টে প্রথম আলোকে সুত্র হিসেবে ব্যবহার করলেও প্রথম আলো পত্রিকায় মাওলানা মিজান আজহারীর হেফাজতের কমিটিতে স্থান পাওয়া কিংবা দেশে ফিরে আসা সংক্রান্ত কোনো খবরই খুঁজে পাওয়া যায়নি।

একইভাবে দৈনিক যুগান্তরের একটি প্রতিবেদনেও নতুন কমিটির যুগ্ম মহাসচিবদের তালিকা পাওয়া গেছে। কিন্তু সেখানেও মাওলানা মিজান আজহারীর নাম পাওয়া যায়নি। দেখুন--

যুগান্তরের খবরটি পড়ুন এখানে

এছাড়া, মিজানুর রহমান আজহারীর অফিশিয়াল ফেসবুক পেইজও বিস্তারিতভাবে খুঁজে দেখা হয়েছে। সেখানেও হেফাজতের নেতা হওয়ার বিষয় সংশ্লিষ্ট তার কোন ঘোষণা বা লেখা পাওয়া যায়নি।

অর্থাৎ ধর্মীয় বক্তা মাওলানা মিজানুর রহমান আজহারী হেফাজতের সর্বশেষ কমিটিতে যুগ্ম মহাসচিব পদে দায়িত্ব পেয়েছেন মর্মে খবরটি ভিত্তিহীন ও বিভ্রান্তিকর।

Updated On: 2021-06-10T12:11:30+05:30
Claim Review :   মাওলানা মিজানুর রহমান আজহারী হেফাজতের কেন্দ্রীয় যুগ্ম মহাসচইব হয়েছেন।
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story