সৌদি আরবে 'হালাল পতিতালয়' খোলার ভিত্তিহীন খবর প্রচার

বেলজিয়াম ভিত্তিক একটি সাইটে প্রকাশিত 'ব্যাঙ্গাত্মক লেখা' সংবাদ হিসেবে প্রচার করা হয়েছে একাধিক অনলাইন পোর্টালে

ফেসবুকে একটি খবর দেখা যাচ্ছে যেখানে বলা হচ্ছে, মুসলিমদের জন্যে হালাল পতিতালয় খুললো সৌদি আরব। দেখুন এমন কিছু পোস্টের লিংক এখানে, এখানে এবং এখানে

ধরপাকড় - Dhorpakor নামের পেইজ থেকে একটি খবরের লিংক পোস্ট করা হয় যার শিরোনাম, 'মু'সলিম'দের জন্য 'হা'লাল প'তি'তালয়' চালু করল সৌদি আরব দেখে নিন কতটা হালাল'।

গত ১৮ জানুয়ারি প্রকাশিত উক্ত খবরে বলা হয়, দেশটির রেড লাইট এলাকায় 'হট ক্রিসেন্ট' নামের বারটি সম্প্রতি চালু হয়েছে। হালালভাবে মি'লনবৃত্তি চরিতার্থ করার উপায় খুঁজে বের করতে তিনজন আধুনিক মনস্ক ইমামের (ধর্মীয় নেতা) পরামর্শ নিয়েছেন বারের মালিক জনাথন সুইক।

দেখুন খবরটির স্ক্রিনশট এখানে--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, সৌদি আরবে হালাল পতিতালয় খোলার খবরটি ভিত্তিহীন। প্রথমত, দাবিটির পক্ষে উক্ত অনলাইন পোর্টালগুলোতে কোনো সুত্রের উল্লেখ নেই।

দ্বিতীয়ত, সৌদি আরব সংক্রান্ত এমন কোনো খবর আন্তর্জাতিক কোনো সংবাদমাধ্যমে পাওয়া যায়নি। তবে খবরে উল্লেখিত জোনাথান সুইকের মালিকানাধীন 'হট ক্রিসেন্ট' নামক মদের বার সম্পর্কিত আরেকটি খবর একাধিক অনলাইন পোর্টালে দেখা যাচ্ছে। আলবাওবা নামের সাইটের একটি খবরে বলা হয়, উক্ত বারটি রয়েছে নেদারল্যান্ডের আমস্টারডাম। ২০১৪ সালে প্রকাশিত সেই খবরটি জানায়, "Amsterdam´s famous, or should we say infamous, red light district just got crazier! A new bar called "Hot Crescent" is offering its Muslim clients `halal prosititutes´."

অর্থাৎ তাদের দাবিমতে, 'হালাল পতিতালয়' তৈরির খবরটি ছিল আমস্টারডামের। এরকম আরেকটি খবর দেখা যায়, নিউ এইজ ইসলাম নামক একটি অনলাইন পোর্টালে।

খবরটি পড়ুন এই লিঙ্কে

সেই খবরটিকে সৌদি আরবের বলে প্রচার করা হচ্ছে বাংলাদেশী অনলাইন পোর্টালগুলোতে যেখানে খবরের বিস্তারিত বর্ণণা হুবহু আমস্টারডামের সাথে মিলে যায়।

অন্যদিকে মালয়েশিয়া-ভিত্তিক says.com এর একটি প্রতিবেদনে আমস্টারডামে হালাল-পতিতালয় খোলার দাবিটিকেও অসত্য বলে চিহ্নিত করা হয়েছে।

সেখানে বলা হচ্ছে, "The source of the news appears to be a Belgian "news agency" called Nordpresse. The author of the original article, a certain "Jean Abdelrottenstein". অর্থাৎ, আমস্টারডামে হালাল-পতিতালয় খোলার খবরটি মূলত বেলজিয়াম-ভিত্তিক 'নর্ডপ্রেস' এর একটি খবর।

এছাড়া বলা হয়, নর্ডপ্রেস স্যাটায়ারিকাল অর্থাৎ 'ব্যাঙ্গাত্মক' খবরের জন্যে বিখ্যাত। এছাড়া নর্ডপ্রেসের বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর অভিযোগও আছে। দেখুন এমন একটি লিংক এখানে

অর্থাৎ আমস্টারডাম সংক্রান্ত একটি 'ব্যাঙ্গাত্মক খবর'কে সৌদি আরবের খবর হিসেবে প্রচার করা ভিত্তিহীন।

Claim Review :   সৌদি আরবে হালাল পতিতালয় খোলা হয়েছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story