বাংলাদেশি তরুণীর হার্ভার্ড থেকে স্বীকৃতি পাওয়া সংক্রান্ত খবরটি পুরোনো

বুম বাংলাদেশ দেখেছে, ঢাবির সাবেক শিক্ষার্থী আনিকার এ সংক্রান্ত খবরটি ২০২০ সালের; যা নতুন করে প্রকাশ করা বিভ্রান্তিকর।

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজে সম্প্রতি অনলাইন পোর্টালের লিংক শেয়ার করে বলা হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী আনিকা সুবাহ্ আহমেদ উপমার হার্ভার্ড থেকে স্বীকৃতি লাভ করেছেন। খবরটি ফেসবুকের বিভিন্ন পেজ ছাড়া ব্যক্তিগত আইডি থেকেও শেয়ার করেছেন কেউ কেউ। দেখুন এমন কিছু লিংক এখানে, এখানে এবং এখানে

গত ২০ জুলাই 'প্রিয় বাংলা' নামের ফেসবুক পেজে একটি অখ্যাত অনলাইন পোর্টালের খবরের লিংক পোস্ট করে বলা হয়, "হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃতি পেলেন বাংলাদেশী ছাত্রী আনিকা!"। হুবহু একই রকম শিরোনামে প্রকাশ করা খবরটির ডেটলাইনে প্রকাশের সময় দেয়া আছে ২৯ মে, ২০২১। খবরটি পড়ে মনে হতে পারে, বাংলাদেশি তরুণী আনিকার হার্ভার্ড থেকে স্বীকৃতি লাভের ঘটনাটি সাম্প্রতিক।

পোস্টটি দেখুন এখানে

অনলাইন পোর্টালের খবরটি দেখুন এখানে-

খবরটির আর্কাইভ দেখুন এখানে

ফেসবুকের সংশ্লিষ্ট পোস্টে একাধিক ব্যাবহারকারীকে খবরটি সাম্প্রতিক মনে করে মন্তব্য কর‍তে দেখা গেছে।


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী আনিকা সুবাহ্ আহমেদ উপমার হার্ভার্ড থেকে স্বীকৃতি লাভের খবরটি গত বছরের। তবে লক্ষণীয় যে, নতুন প্রকাশিত খবরটির ডেটলাইনে প্রকাশের সময় '২৯ মে ২০২১' লেখা থাকলেও খবরটির ভেতরেই লেখা আছে স্বীকৃতি লাভের ঘটনাটি ২০২০ সালের জুলাই মাসের।

খবরটির আর্কাইভ লিংক দেখুন এখানে

খবরটির শেষে তথ্যসুত্র হিসেবে 'The Campus Today' নামের একটি অনলাইন পোর্টালের নাম উল্লেখ করা হয়েছে। বুম বাংলাদেশ 'The Campus Today' তে প্রকাশিত সেই প্রতিবেদনটি খুঁজে পেয়েছে; যা ২০২০ সালের ২৭ জুলাই প্রকাশিত হয়েছিল।

প্রতিবেদনটি দেখুন এখানে

অর্থাৎ 'The Campus Today' তে ২০২০ সালের জুলাই মাসে প্রকাশিত উক্ত প্রতিবেদনটি অখ্যাত একাধিক পোর্টালে সাম্প্রতিক তারিখে হুবহু কপি করে নতুন খবর হিসেবে প্রকাশ করা হয়েছে।

এদিকে বিস্তারিত সার্চ করার পর দেখা গেছে, একাধিক সংবাদমাধ্যমে খবরটি ২০২০ সালে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের শিক্ষাঙ্গন ভিত্তিক অনলাইন গণমাধ্যম The Daily Campus এ ২০২০ সালের ২৭ জুলাই "হার্ভার্ড থেকে স্বীকৃতি পেলেন প্রাক্তন ঢাবি ছাত্রী" শিরোনামে এমন একটি প্রকাশিত খবরে বলা হয়েছে--

"যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃতি পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী আনিকা সুবাহ্ আহমেদ উপমা। বিশ্বখ্যাত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটির অনলাইন প্ল্যাটফর্মে পাবলিক স্পিকিং প্রফেশনাল ট্রেইনিং কোর্সে প্রায় ৯৭% গ্রেড অর্জন করেছেন তিনি। বিভিন্ন মূল্যায়ন পরীক্ষা, নিরীক্ষার পর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে গত ২৪ জুলাই আন্তর্জাতিক স্বীকৃতি পান বাংলাদেশি এ প্রশিক্ষক।"

প্রতিবেদনটি দেখুন এখানে

অর্থাৎ যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আনিকা সুবাহ্ আহমেদ উপমার স্বীকৃতি পাওয়া সংক্রান্ত খবরটি খবরটি গত বছরের।

তবে উল্লেখ্য যে, এই বাংলাদেশি তরুণী হার্ভার্ড থেকে কিসের স্বীকৃতি পেয়েছেন কিংবা আদৌ মূল্যবান কোন কিছু অর্জন করেছেন কিনা তা আলাদাভাবে যাচাই করে দেখেনি বুম বাংলাদেশ।

সুতরাং, এক বছর আগের একটি পুরোনো খবর অপ্রাসঙ্গিকভাবে সম্প্রতি নতুন করে বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশ করা হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Claim Review :   হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্বীকৃতি পেলেন বাংলাদেশী ছাত্রী আনিকা!
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story