বাংলা ট্রিবিউনের খবর এডিট করে মামুনুল হকের বক্তব্য বলে প্রচার

ফেসবুকের একাধিক পোস্টে মাওলানা মামুনুল হকের নামে একটি ভুয়া খবরের স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে।

"বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের নিন্দায় মামুনুল হক বলেন, "আমিও আওয়ামী লীগ" এই শিরোনামে একটি খবরের স্ক্রিনশট ফেসবুকে বেশ কিছু একাউন্ট থেকে পোস্ট করা হচ্ছে। দেখুন এখানে, এখানে এবং এখানে

NahidRains নামের আইডি থেকে আজ (৮ ডিসেম্বর) এরকম একটি পোস্ট শেয়ার করা হয়।


উক্ত স্ক্রিনশটের শিরোনামের নিচে "বাংলা ট্রিবিউন রিপোর্ট" লেখা রয়েছে । যা দেখে মনে হবে এটি অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনের কোনো সংবাদ যা "২০:৩০, ডিসেম্বর ০৭, ২০২০" প্রকাশিত হয়েছে এবং সর্বশেষ আপডেট হয়েছে: "২০:৫২, ডিসেম্বর ০৭, ২০২০" তারিখে।

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ অনুসন্ধান করে দেখেছে, ভাইরাল হওয়া স্ক্রিনশটটি এডিট করা। এ সংক্রান্ত খবরগুলোর কিওয়ার্ড সার্চ করে "বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের নিন্দায় মামুনুল হক" শিরোনামে বাংলা ট্রিবিউনের সংবাদটি খুঁজে পাওয়া গেছে। উক্ত সংবাদটির প্রকাশকাল: "২০:৩০, ডিসেম্বর ০৭, ২০২০" এবং এটিও সর্বশেষ আপডেট হয়েছে একই দিন ২০:৫২ মিনিটে (রাত ৮টা ৫২ মিনিটে) । দেখুন খবরটির পিসি ভার্সনের একটি স্ক্রিনশট--


বাংলা ট্রিবিউনের এই প্রতিবেদন প্রকাশ ও সর্বশেষ আপডেট করার সময় ভাইরাল হওয়া স্ক্রিনশটে উল্লেখিত খবরটির সময়ের সাথে হুবহু মিলে যায়। বাংলা ট্রিবিউনের খবরটির আর্কাইভ লিংক এখানে

মূল সংবাদে "আমিও আওয়ামী লীগ" অংশটি নেই। অর্থাৎ "বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের নিন্দায় মামুনুল হক" শিরোনামের সাথে "বলেন "আমিও আওয়ামী লীগ" অংশটি জুড়ে দিয়ে নতুন স্ক্রিনশট তৈরি করা হয়েছে।

এর বাইরেও উক্ত স্ক্রিনশটের একদম নিচে মূল খবরটির একটি অংশ দেখা যায় যা বাংলা ট্রিবিউনের আসল প্রতিবেদনের উক্ত অংশের সাথে হুবহু মিলে যায়।

বাংলা ট্রিবিউনে প্রকাশিত খবরের উক্ত অংশে বলা হয়েছে, "কুষ্টিয়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাঙচুরের নিন্দা জানিয়েছেন হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব ও বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মামুনুল হক। সোমবার (৭ ডিসেম্বর) সন্ধ্যার পর নিজের ফেসবুক পেজে 'ভাস্কর্য নিয়ে বিরোধ, রাষ্ট্রদ্রোহ মামলাসহ উদ্ভূত সার্বিক পরিস্থিতির' ওপর বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন মামুনুল হক।"

খবরটির অন্যত্র মামুনুল হককে উদ্ধৃত করে বলা হয়েছে, "বারবার বলছি, আমাদের বক্তব্যে নিজেদের মতামত, মনগড়া ব্যাখ্যা বিকৃতরূপে উপস্থাপন করে রাষ্ট্রদ্রোহের বুনিয়াদ সাজিয়েছে। সারাদেশের আলেমরা বলছেন, আমাদের বক্তব্য কখনোই বঙ্গবন্ধুর বিরুদ্ধে নয়। বরং স্বাধীনতার মহান নেতা মরহুম শেখ মুজিবুর রহমানকে দল-মতের ঊর্ধ্বে উঠে সকল বাংলাদেশি, সকল বাঙালি শ্রদ্ধা করি, ভালোবাসি। একজন মুসলিম হিসেবে তার রুহের মাগফেরাত কামনা করি।' তার মন্তব্য, 'আমাদের সমস্ত বিরোধ হলো ভাস্কর্য তথা মূর্তি নিয়ে।'"

অর্থাৎ বাংলা ট্রিবিউনের প্রতিবেদনে উল্লেখিত মামুনুল হকের বক্তব্যের কোথাও "আমিও আওয়ামী লীগ" অংশটি পাওয়া যায়নি। মামুনুল হকের লাইভ যে ভিডিওটির ভিত্তিতে বাংলা ট্রিবিউনে সংবাদটি প্রকাশ করা হয়েছে সেখানেও এই ধরনের বক্তব্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত সোমবার দুপুরে আদালতে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয় জুনায়েদ বাবুনগরী, ফয়জুল করিম এবং মামুনুল হকের বিরুদ্ধে। মামলাটি করে মুক্তিযুদ্ধ মঞ্চের একাংশের এক নেতা।

সবশেষে বলা যায়, মামুনুল হকের নিজেকে "আওয়ামী লীগ" দাবি করার যে স্ক্রিনশট ছড়িয়েছে সেটি এডিটকৃত। মামুনুল হক এমন কোনো বক্তব্য দেননি।

Claim Review :   নিজেকে ‘আওয়ামী লীগ’ বলে দাবি করেছেন মাওলানা মামুনুল হক
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story