সজীব ওয়াজেদ জয়ের ফেসবুক পোস্ট নিয়ে অসত্য প্রচারণা

জয়ের পোস্ট করা প্রচ্ছদটি সঠিক। টাইম ম্যাগাজিনের আন্তর্জাতিক একটি সংস্করণে ১৯৭২ সালে বঙ্গবন্ধুকে নিয়ে প্রচ্ছদ করা হয়েছিল।

সামাজিক মাধ্যম ফেসবুকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ভেরিফায়েড পেইজ থেকে ১০ জানুয়ারি টাইম ম্যাগাজিনের একটি প্রচ্ছদের ছবি পোস্ট করেছেন এবং ক্যাপশন দিয়েছেন- "Cover of Time Magazine (17 January 1972)"। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবিসহ টাইমের প্রচ্ছদটিতে লেখা রয়েছে: Sheik Mujibur Rahman- Bangladesh: From Jail To Power।

জয় ফেসবুকে পোস্টটি করার পর অনেকেই তার পোস্টে মন্তব্য করছেন যে, এটি টাইম ম্যাগাজিনের ১৯৭২ সালের ১৭ জানুয়ারির প্রচ্ছদের ছবি নয়। তারা দাবির সমর্থনে সূত্র হিসেবে টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটের একটি লিংকও দিচ্ছেন যেখানে দেখা যাচ্ছে ওই তারিখে ম্যাগাজিনটিতে ভিন্ন একটি প্রচ্ছদ করা হয়েছে।


সজীব ওয়াজেদ জয়ের পোস্ট করা প্রচ্ছদটিকে এডিটেড এবং ভুয়া দাবি করে ফেসবুকে অনেকে পোস্টও করেছেন। এমন পোস্টের স্ক্রিনশট দেখুন–


আরো কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, ও এখানে

সজীব ওয়াজেদ জয়ের পোস্টের কমেন্ট সেকশনে অনেকের দেয়া লিঙ্কটি দেখুন এখানে। লিঙ্কটিতে ক্লিক করলে নিম্নের উইন্ডোটি আসে। দেখুন স্ক্রীনশট-

এখানে ১৭ জানুয়ারি ১৯৭২ সালে প্রকাশিত টাইম ম্যাগাজিনের প্রচ্ছদ হিসেবে যেই ছবিটি আছে সেটির সাথে জয়ের পোস্ট করা প্রচ্ছদের মিল নেই।

ফ্যাক্ট চেক:

টাইমের প্রচ্ছদ নিয়ে সত্যতা জানার জন্য অনেকে বুম বাংলাদেশের ফেসবুক পেইজে মেসেজ দিয়েছেন।

প্রাথমিকভাবে Sheik Mujibur Rahman- Bangladesh: From Jail To Power লিখে গুগল সার্চ দিলে দেখা যায় টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটে 'BANGLADESH: Mujib's Road from Prison to Power' শীর্ষক একটি প্রতিবেদন পাওয়া যায় যা ১৯৭২ সালের ১৭ জানুয়ারির তারিখ দিয়ে আপলোড করা আছে।

এছাড়া গতকাল ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে মূলধারার ইংরেজি সংবাদমাধ্যম ডেইলি স্টারে ইউনিভার্সিটি অব লিবারাল আর্টসের প্রো-ভিসি শামসাদ মর্তুজার লেখা 'A tumultuous and triumphal homecoming' শীর্ষক একটি কলাম প্রকাশিত হয় যেখানে সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক পোস্টে টাইম-এর যে প্রচ্ছদের ছবি ব্যবহার করেছেন সেটি রয়েছে। মূলত জয়ের পোস্টের আগে ডেইলি স্টার নিবন্ধটি প্রকাশ করে।

বুম বাংলাদেশ টাইম ম্যাগাজিনের ওয়েবসাইটের The TIME Vault (আর্কাইভ) অপশনে বছর ভিত্তিক সার্চ করে ১৯৭২ সালের ১৭ জানুয়ারি সংখ্যাটি খুঁজলে সেখানে উপরে উল্লিখিত প্রচ্ছদটিই দেখা যায় অর্থাৎ যুক্তরাষ্ট্রের সুপার বোল প্রতিযোগিতার দুইজন খেলোয়াড়ের অ্যাকশন দৃশ্যমান। দেখুন এখানে

অর্থাৎ জয়ের পোস্ট করা প্রচ্ছদের ছবিটি টাইমের ওয়েবসাইটের আর্কাইভে পাওয়া যায়নি। এছাড়া ডেইলি স্টারের উপরে উল্লিখিত প্রতিবেদন ছাড়া অন্য কোনো নির্ভরযোগ্য সূত্রেও মেলিনি এই প্রচ্ছদের ছবি।

তাহলে সত্য কোনটা?

তবে টাইমের ওয়েবসাইটে ১৯৭২ সালের ১৭ জানুয়ারির দুইজন খেলোয়াড়ের যে প্রচ্ছদটি বর্তমানে শোভা পাচ্ছে সেটির নিচে লেখা রয়েছে "U.S."; অর্থাৎ এই প্রচ্ছদটি টাইম ম্যাগাজিনের যুক্তরাষ্ট্র সংস্করণের।

উল্লেখ্য, বিখ্যাত এই ম্যাগাজিনটির ৪টি সংস্করণ হয়। সেগুলো হলো- U.S সংস্করণ, Europe, Middle East এন্ড Africa সংস্করণ, Asia সংস্করণ এবং South Pacific সংস্করণ। দেখুন এখানে

উপরের স্ক্রিনশটে দেখা যাচ্ছে ২০০৬ সালের ৬ নভেম্বরের টাইম ম্যাগাজিনের সংখ্যাটি দৃশ্যমান। এখানে একই সংখ্যার ম্যাগাজিন ৪ সংস্করণে ৩ রকমের প্রচ্ছদে ছাপা হয়েছে। এশিয়া সংস্করণে মাহাথির মুহাম্মদকে নিয়ে প্রচ্ছদ করা হয়েছে, কিন্তু যুক্তরাষ্ট্র সংস্করণে প্রচ্ছদে রয়েছেন জর্জ বুুশ।

তাছাড়া টাইম প্রায়ই যুক্তরাষ্ট্র সংস্করণে এক প্রচ্ছদ, আর বাকি তিন সংস্করণে এক রকম প্রচ্ছদ ব্যবহার করে। দেখুন এখানে

বিভিন্ন সংস্করণে ভিন্ন ভিন্ন প্রচ্ছদ করার টাইমের এই নীতি নিয়ে বিভিন্ন মাধ্যমে লেখালেখিও হয়েছে। দেখুন এখানেএখানে

উল্লেখ্য, টাইম ম্যাগাজিনের আর্কাইভে যুক্তরাষ্ট্র সংস্করণের সকল সংখ্যার (১৯২৩ সাল থেকে) প্রচ্ছদ ও প্রতিবেদন পাওয়া গেলেও অন্যান্য সংস্করণের সব প্রচ্ছদ ও প্রতিবেদন এখনও পাওয়া যাচ্ছে না।

এশিয়া সংস্করণের বেশ কিছু প্রচ্ছদ আছে এখানে

কিন্তু এখানে বিচ্ছিন্নভাবে বিভিন্ন সংখ্যা আপলোড করা হয়েছে। কোনো বছরের কোনো কোনো সংখ্যা আপলোড করা আছে, কোনো বছরের একটি সংখ্যাও নেই। ১৯৭২ সালের কোনো সংখ্যার প্রচ্ছদই স্থান পায়নি আর্কাইভে। এই উইন্ডোর নিচে লেখা রয়েছে "Complete archive still in progress" অর্থাৎ সম্পূর্ণ আর্কাইভ আপলোডের কাজ এখনও চলছে।

সজীব ওয়াজেদের পোস্ট করা টাইমের প্রচ্ছদটিতে শিরোনাম দেখা যাচ্ছে "Bangladesh: From Jail to Power"; সাথে শেখ মুজিবুর রহমানের ছবি এবং পাশে তার নাম লেখা। অন্যদিকে ম্যাগাজিনটির U.S. সংস্করণে এ সংক্রান্ত প্রতিবেদনের শিরোনাম "BANGLADESH: Mujib's Road from Prison to Power".

অর্থাৎ, এই দুই শিরোনামের মিল দেখে বলা যায় যে, ১৭ জানুয়ারি ১৯৭২ সালের সংখ্যায় টাইম ম্যাগাজিন যুক্তরাষ্ট্র সংস্করণে দুই খেলোয়াড়কে নিয়ে প্রচ্ছদ করেছে, আর বাকি তিন সংস্করণে অথবা এশিয়া সংস্করণে বাংলাদেশ ও বঙ্গবন্ধুকে নিয়ে প্রচ্ছদ করেছে। কারণ যুক্তরাষ্ট্রের ঘরোয়া প্রতিযোগিতা সুপার বোল নিয়ে যুক্তরাষ্ট্র ব্যতীত অন্য তিন সংস্করণে প্রচ্ছদ করার কথা নয়। তবে পর্যায়ক্রমে আপডেট হতে থাকা এশিয়া সংস্করণের আর্কাইভে এখনও ১৯৭২ সালের ১৭ জানুয়ারীর এশিয়ান প্রচ্ছদটি আপলোড করা হয়নি।

এ ব্যাপারে চূড়ান্তভাবে নিশ্চিত হওয়ার জন্য বুম বাংলাদেশ ডেইলী স্টারে শামসাদ মর্তুজার কলামে ব্যবহৃত ছবির সূত্র ধরে লেখকের সাথে যোগাযোগ করে। তার সংগ্রহে ১৭ জানুয়ারি ১৯৭২ এর টাইম ম্যাগাজিনের একটি মুদ্রিত কপি রয়েছে। বুম এর অনুরোধে তিনি সেই মুদ্রিত কপির প্রচ্ছদ ও ভেতরের পৃষ্ঠাগুলোর একাধিক ছবি তুলে আমাদেরকে পাঠান।

এ থেকে নিশ্চিত হওয়া গেছে যে, ১৯৭২ সালের ১৭ জানুয়ারি টাইম এর আন্তর্জাতিক একটি সংস্করণে (ম্যাগাজিনটি ইউরোপিয়ান সংস্করণের তৎকালীন নাম ছিল 'টাইম আটলান্টিক') বঙ্গবন্ধুকে নিয়ে প্রচ্ছদ ছাপা হয়েছে। নীচের ছবিতে লাল মার্ক করা অংশটি দেখুন।

ওই কপিতে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত 'BANGLADESH: Mujib's Road from Prison to Power' শীর্ষক প্রতিবেদনের সাথে টাইমের মূল ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনের হুবহু মিলও আছে। শামসাদ মর্তুজার পাঠানো ছবিতে মুদ্রিত কপির আরো কিছু ছবি দেখুন-





সুতরাং সজীব ওয়াজেদ জয়ের পোস্ট করা টাইমের প্রচ্ছদটির ছবি যে সত্য এ ব্যাপারে নিশ্চিত হয়েছে বুম বাংলাদেশ। যারা তার পোস্ট করা টাইম এর প্রচ্ছদটিকে এডিট করা বলে প্রচার করছেন তাদের দাবি অসত্য।

Updated On: 2021-04-17T02:27:11+05:30
Claim Review :   সজীব ওয়াজেদ জয়ের ফেসবুকে দেওয়া টাইমের প্রচ্ছদের ছবিটি এডিটেড
Claimed By :  Facebook posts
Fact Check :  False
Show Full Article
Next Story