ভারতে নাগরিকত্ব আইনের প্রতিবাদের ছবিকে নিহতদের ছবি বলে প্রচার

ছবিগুলো মহারাষ্ট্রের আওরঙ্গবাদে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে কাফনের কাপড় পরে প্রতিবাদের সময়কার বলে নিশ্চিত হয়েছে বুম।

কাফনের কাপড় দিয়ে জড়ানো কিছু মানুষের দুটি ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়েছে; যেখানে ছবিগুলোকে নাগরিকত্ব আইন নিয়ে দিল্লিতে সংঘটিত দাঙ্গায় নিহতদের ছবি বলে দাবি করা হচ্ছে।

উল্লেখ্য, বিজেপি সরকারের বিতর্কিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে দিল্লীতে বিক্ষোভের সময় আইনটির সমর্থকদের সাথে প্রতিবাদকারীদের সংঘর্ষ হয় এবং এতে এ পর্যন্ত প্রায় ৪২ জনের মতো প্রাণ হারিয়েছেন; যাদের মধ্যে উল্লেখ্যযোগ্য সংখ্যক মুসলিম।

ছবি দুটিতে দেখা যাচ্ছে, নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জীর বিরুদ্ধে প্রতিবাদমূলক শ্লোগান সম্বলিত কাফনের সাদা কাপড় গায়ে দিয়ে কিছু মানুষ শুয়ে আছেন। সামাজিক মাধ্যমের পোস্টে এই ছবিকে দিল্লীতে নিহত মুসলমান বিক্ষোভকারীর ছবি বলে দাবী করা হচ্ছে।
একটি পোস্টে লেখা হয়েছে,, ''(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) ভারতের দিল্লিতে উগ্রবাদী হিন্দু সম্প্রদায়ের হাতে শহীদ হয়েছেন মুসলিম যে ভাইরা হে আল্লাহ মুসলিম সেই সব ভাইদের কে আপনি বেহেশতের জান্নাতুল ফেরদৌস দান করুন (আমিন)''। দেখুন এখানে

ফ্যাক্ট চেক:
বুম ছবি দুটির রিভার্স ইমেজ অনুসন্ধান চালিয়ে দেখতে পায়, এগুলো মূলত: এ বছরের ২৪ ফেবরুয়ারী নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জী বিলের বিরুদ্ধে মহারাষ্ট্রে সংঘটিত প্রতিবাদের ছবি।
স্থানীয় সংবাদ মাধ্যমেও এরকম খবর পাওয়া যায়। এই খবরে দেখা যায় দিল্লীর শাহীনবাগের আন্দোলনের সমর্থনে এই বিক্ষোভটি মহারাষ্ট্রের আওরঙ্গবাদে অনুষ্ঠিত হয়। প্রতিবাদের অংশ হিসেবে বিক্ষোভকারীরা কাফনের কাপড়ে আইন দুটির বিরুদ্ধে শ্লোগান লিখে শুয়ে ছিলেন।
সেসময় সামাজিক মাধ্যমেও এ সংক্রান্ত পোস্ট দেয়া হয়।
ইউটিউবেও এরকম একটি ভিডিও পাওয়া যায় যেখানে বিক্ষোভকারীরা 'আযাদী' বলে শ্লোগান দিচ্ছিলেন।
সূতরাং এই ছবি দুটি দিল্লীতে দাঙ্গায় নিহতদের ছবি নয়।

Updated On: 2020-10-14T15:29:52+05:30
Claim Review :   সিএএর প্রতিবাদ করতে গিয়ে দিল্লিতে উগ্রবাদী হিন্দু সম্প্রদায়ের হাতে মুসলিমদের লাশের সারি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story