গণমাধ্যম ব্যক্তিত্ব ডেভিড অ্যাটেনবরো'র নামে বিভ্রান্তিকর উক্তি প্রচার

বুম বাংলাদেশ দেখেছে উক্তিটি বিভ্রান্তিকর; ফ্যাক্ট চেক সংস্থা এএফপি এবং স্নোপসও এটি বিভ্রান্তিকর হিসেবে চিহ্নিত করেছে।

কিংবদন্তী বৃটিশ গণমাধ্যম ব্যক্তিত্ব স্যার ডেভিড ফ্রেডরিক অ্যাটেনবরো'র বরাত দিয়ে একটি উক্তি ছড়িয়ে পড়েছে সামাজিক মাধ্যম ফেসবুকে, ইসরায়েল হিংস্র কুমিরের চেয়ে খারাপ। দেখুন এমন কিছু পোস্ট এখানে, এখানে, এখানে এবং এখানে

উল্লেখ্য, ডেভিড অ্যাটেনবরো প্রখ্যাত ব্রিটিশ ব্রডকাস্টার, লেখক, টেলিভিশন উপস্থাপক ও প্রামাণ্যচিত্র নির্মাতা। দীর্ঘ জীবন কাজ করেছেন বৃটিশ ব্রডকাস্টিং করপোরেশন-বিবিসি'তে। তাকে বৃটেনের জাতীয় ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করা হয়।

গত ৪ জুন 'বিশ্ববাংলা শিল্পমঞ্চ' নামের একটি ফেসবুকে গ্রুপে একটি ছবি পোস্ট করা হয় যেখানে ডেভিড অ্যাটেনবরো'র বরাতে বলা হয়, "ইসরাইল হলো হিংস্র কুমিরের থেকে খারাপ"। অর্থাৎ দাবি করা হচ্ছে, ইসরায়েল সংক্রান্ত এই উক্তিটি ডেভিড অ্যাটেনবরো'র। দেখুন সেই পোস্টের স্ক্রিনশট--

পোস্টের আর্কাইভ দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ বিষয়টি খতিয়ে দেখেছে, ডেভিড অ্যাটেনবরো'র ইসরায়েল সংক্রান্ত এমন বক্তব্যের দাবিটি ভিত্তিহীন। প্রথমত, অ্যাটেনবরোকে উদ্ধৃত করা এই উক্তিটি বেশ কিছু ফেসবুক পোস্টে পাওয়া গেলেও উক্তিটির ব্যাপারে কোথাও কোনো সোর্সের উল্লেখ করা হয়নি। অর্থাৎ অ্যাটেনবরো কোথায় কী উপলক্ষে এই উক্তি করেছেন এ বিষয়ে পোস্টগুলোতে কোন তথ্য পাওয়া যায়নি।

দ্বিতীয়ত, বিখ্যাত মিডিয়া ব্যক্তিত্ব হিসেবে অ্যাটেনবরো ইসরায়েলের ব্যাপারে এমন মন্তব্য করে থাকলে সেটি আন্তর্জাতিক কিংবা স্থানীয় বৃটিশ গণমাধ্যমে প্রকাশিত হবার কথা। কিন্তু বিশ্বের কোনো সংবাদমাধ্যমে তাঁকে উদ্ধৃত করে এমন কোনো খবর পাওয়া যায়নি।

তৃতীয়ত, ওয়াশিংটনভিত্তিক ফ্যাক্ট চেক সংস্থা স্নোপস দেখিয়েছে, আলোচ্য উক্তিটি নেয়া হয়েছে মূলত ইরানভিত্তিক প্রেস টিভির এক প্রতিবেদনের কমেন্ট অংশ থেকে। ২০১৪ সালের ২১ জুলাই প্রেস টিভির ইসরায়েল সংক্রান্ত এক প্রতিবেদনের নিচে 'David Attenborough' নামের একটি প্রোফাইল থেকে একটি দীর্ঘ কমেন্ট করা হয়। সেই কমেন্টের প্রথম লাইনটি হলো, "I am unaware of any animal that is as cruel as Israelis -- not even crocodiles"। অর্থাৎ আমি এমন কোনো প্রাণী চিনিনা যেটি ইসরায়েলিদের চেয়েও হিংস্র, এমনকি কুমিরও না।

যদিও সেই প্রতিবেদনটি পরে সরিয়ে নেয়া হয়। নিচে আর্কাইভ লিংকসহ কমেন্টটির স্ক্রিনশট দেখুন--

কমেন্টসহ প্রতিবেদনটি দেখুন এখানে

এদিকে, ২০১৪ সালের ১৫ আগস্ট প্রভাবশালী ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার-এ 'Humans vs the State' শিরোনামে ছদ্মনামের লেখক 'Chintito' বাইলাইনে একটি মতামত ছাপা হয়। যেখানে অ্যাটেনবরো'র বরাতে পুরো উক্তিটি উল্লেখ করা হয়েছে কোন সোর্স ছাড়াই। ২০১৫ সালের ৮ মার্চ লেখাটিকে মডিফাই করা হলেও পুরো উক্তিটিই বিদ্যমান রয়েছে। এছাড়া একাধিক সংবাদমাধ্যমে এই উক্তিটি পাওয়া গেলেও কোথাও এর উৎস কিংবা রেফারেন্স বলা হয়নি।

অপরদিকে, এএফপি অ্যাটেনবরো'র এই ধরণের উক্তি করার দাবিটিকে বিভ্রান্তিকর হিসেবে চিহ্নিত করেছে। এ ব্যাপারে তারা বিবিসি'র সাথে যোগাযোগ করলে বিবিসির এক মুখপাত্র জানায়, অ্যাটেনবরো এমন কোনো উক্তি কখনো করেননি। ফলে এটিকে তার উক্তি হিসেবে প্রচার করা ঠিক নয়। দেখুন এএফপির সেই ফ্যাক্টচেক প্রতিবেদনের স্ক্রিনশট--

এএফপি'র ফ্যাক্টচেক প্রতিবেদনটি দেখুন এখানে

তবে উক্তিটি প্রকৃতপক্ষে কার সেটি সুনির্দিষ্টভাবে বের করতে সক্ষম হয়নি বুম বাংলাদেশ।

তাই "ইসরাইল হলো হিংস্র কুমিরের থেকে খারাপ" ডেভিড অ্যাটেনবরোর'র বরাত দিয়ে এমন বক্তব্য প্রচার করা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

Updated On: 2021-06-06T15:19:03+05:30
Claim Review :   ইসরাইলকে হিংস্র কুমিরের থেকে খারাপ বললেন বৃটিশ কিংবদন্তী ডেভিড অ্যাটেনবরো
Claimed By :  Facebook Post
Fact Check :  Misleading
Show Full Article
Next Story