নামের বিভ্রান্তিতে খবরের সাথে জুড়ে দেয়া হলো ভিন্ন তরুণীর ছবি

বুম বাংলাদেশ দেখেছে, ভাইরাল খবরের ছবিটি রথি আহমেদ মিকি নামের এক তরুণীর, ভুলভাবে যাকে 'মডেল রথি' বলে দাবি করা হচ্ছে।

আলোচিত চিত্রনায়িকা পরীমনির গ্রেফতার সংক্রান্ত একটি খবরের সাথে যুক্ত করা দুটি ছবির কোলাজের একটিতে হিজাব পরা এক তরুণীকে দেখা যাচ্ছে, যাকে 'মডেল রথি' বলে দাবি করা হচ্ছে। সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকের বিভিন্ন পেজ এবং আইডি থেকে অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে খবরটি প্রচার করা হচ্ছে। এমন দুটি পোস্ট দেখুন এখানে এবং এখানে

'Daily News' নামের একটি ফেসবুক পেজ থেকে গত ৭ আগস্ট খবরটির পোস্ট করে বলা হয়েছে, "দুবাইয়ে অমির ফ্ল্যাটে রাত কাটাতে গিয়ে মডেল রথিকে দেখেন পরীমনি"

পোস্টটি দেখুন এখানে
পোস্টটি দেখুন এখানে

হুবহু একই শিরোনামে প্রকাশিত খবরে 'মডেল রথি' এর পরিচয় হিসেবে এনটিভির রিয়ালিটি শো মার্কস অলরাউন্ডার-এর চ্যাম্পিয়ন বলে উল্লেখ করা আছে এবং খবরটির ফিচার ফটোতে অভিনেত্রী পরীমনির ছবির সাথে হিজাব পরা এক তরুণীর ছবির কোলাজ ব্যবহার করা হয়েছে। অর্থাৎ মনে হচ্ছে হিজাব পরা তরুণী 'মডেল রথি'।

খবরটি দেখুন এখানে
খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য অনলাইন পোর্টালে ব্যবহার করা কোলাজ ছবিতে অভিনেত্রী পরীমনির সাথে অপর ছবির তরুণী মূলত সামাজিক মাধ্যম তারকা এবং ইসলামি পোশাক হিজাবের মডেল 'রথি আহমেদ মিকি', যাকে বিভ্রান্তিকরভাবে 'মডেল রথির' ছবি বলে দাবি করা হচ্ছে।

সার্চ করে দেখে গেছে, 'মডেল রথি' দাবি করে রথি আহমেদ মিকির ছবি বেশ কিছু সংবাদমাধ্যম ও অনলাইনে ছড়িয়ে পরলে, মূলধারার একাধিক গণমাধ্যমে বিষয়টি স্পষ্ট করে বক্তব্য দেন রথি আহমেদ মিকি। তন্মধ্যে গত ৭ আগস্ট অনলাইন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট "মডেল রথির খবরে ইনফ্লুয়েন্সার রথির ছবি!" শিরোনামে একটি খবর প্রকাশ করেন, যেখানে রথি আহমেদ মিকি বলেন-

"দুবাইয়ে অমির ফ্ল্যাটে মডেলদের রাত কাটানো নিয়ে যে খবর প্রকাশিত হয়; সেখানে যেই রথির কথা বলা হয়েছে, সে 'মার্ক অলরাউন্ডার' চ্যাম্পিয়ন ছিল যা আমি নই। কিন্তু কিছু কিছু পত্রিকায় 'রথি' নামটি ব্যবহার করে সেখান আসল রথির ছবি না দিয়ে আমার ছবি ব্যবহার করেছে। এটা সত্যিই আমার জন্য বিরক্তির ও বিব্রতকর।"

খবরটি দেখুন এখানে
খবরটি দেখুন এখানে

ঢাকা পোস্ট-এর খবরটির সাথে আলোচ্য অনলাইনে 'মডেল রথি' বলে দাবিকৃত তরুণীর আসল ছবিও যুক্ত করা হয়েছে, যার সাথে সামাজিক মাধ্যম তারকা রথি আহমেদ মিকির কোনো মিল পাওয়া যায়নি। অর্থাৎ কেবল নামের মিল থাকার ফলে যাচাই না করেই এক ব্যক্তি সংক্রান্ত খবরের সাথে বিভ্রান্তিকরভাবে আরেক ব্যক্তির ছবি যুক্ত করে প্রচার করা হয়েছে। এ সংক্রান্ত আরো কিছু খবর দেখুন এখানেএখানে

পাশাপাশি সার্চ করার পর এনটিভির মার্কস অলরাউন্ডার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন 'রথী' নামের এক মডেলের খবরও খুঁজে পাওয়া গেছে, যার পুরো নাম হুমায়রা নওশিন রথী। খবরটি দেখুন এখানে। অর্থাৎ নিশ্চিতভাবেই মডেল 'হুমায়রা নওশিন রথী' এবং সামাজিক মাধ্যম তারকা 'রথি আহমেদ মিকি' আলাদা ব্যক্তি।

হুমায়রা নওশিন রথী ( বামে) রথি আহমেদ মিকি ( ডানে)

হুমায়রা নওশিন রথী ( বামে) রথি আহমেদ মিকি ( ডানে)

উল্লেখ্য বুম বাংলাদেশ আলোচ্য অনলাইন পোর্টালে প্রকাশিত ছবিটি যাচাই করে দেখলেও খবরটি বিষয়বস্তু যাচাই করেনি।

সুতরাং নামের কিয়দংশ মিল থাকায় 'মডেল রথি' দাবি করে ভাইরাল খবরের সাথে সামাজিক মাধ্যম তারকা 'রথি আহমেদ মিকি'র ছবি প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   “দুবাইয়ে মডেল রথিকে দেখেন পরীমনি
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story