ভারতে কি সম্প্রতি ১০০ দলিত পরিবার ইসলাম গ্রহণ করেছেন?

৫ বছর আগের পুরোনো খবর দিন-তারিখ উল্লেখ ছাড়াই নতুন করে সংবাদ প্রতিবেদন আকারে প্রকার করায় বিভ্রান্তি সৃষ্টি হয়েছে

সামাজিক মাধ্যমে ভারতের হরিয়ানায় ১০০ দলিত পরিবারের ইসলাম ধর্ম গ্রহণের একটি খবর ছড়িয়েছে। কিছু অনলাইন পোর্টালে গত কয়েকদিনে এই খবর প্রকাশিত হয়েছে। তেমন কয়েকটি প্রতিবেদন দেখুন এখানে, এখানেএখানে


১৫ জুন কয়েকটি ফেসবুক পেইজে খবরটি পোস্ট করা হয় যা ব্যাপকভাবে শেয়ার হয়েছে। গত মাসেও (১২ মে) একইরকম প্রতিবেদন প্রকাশ করা হয়েছে বাংলাদেশি কয়েকটি পোর্টালে।


খবরটিতে বলা হয়েছে, ''ভারতের হরিয়ানা রাজ্যের ১০০ দলিত পরিবার ইসলাম ধর্ম গ্রহণ করেছে। জমি দখল এবং ধর্ষণের ঘটনায় উচ্চবর্ণের প্রভাবশালীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ার প্রতিবাদে তারা ইসলাম ধর্ম গ্রহণ করেছে। ক্ষতিগ্রস্ত পরিবার দিল্লির যন্তর-মন্তরে ২০১৪ সালের ১৬ এপ্রিল থেকে সুবিচার চেয়ে ধর্না দিচ্ছিল।

আন্দোলনরত পরিবারের সদস্যরা শুক্রবার ইসলাম ধর্ম গ্রহণের ইঙ্গিত দিয়েছিলেন। অবশেষে গত শনিবার তারা ইসলাম গ্রহণ করেন। আন্দোলনরতদের দাবি ছিল, ভাগানা ধর্ষণ মামলায় অভিযুক্তদের দ্রুত গ্রেফতার করতে হবে এবং শামলাত ভূমি থেকে অবৈধ দখলদার মুক্ত করতে হবে।''

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ অনুসন্ধানে দেখা যাচ্ছে, ঘটনাটি ২০১৫ সালের আগস্ট মাসের। নতুন করে বিভিন্ন পোর্টাল এটি ঘটনার দিন-তারিখ উল্লেখ না করে প্রচার করায় অনেকে এটিকে সাম্প্রতিক সময়ের খবর মনে করে বিভ্রান্ত হচ্ছেন।

২০১৫ সালের ৮ আগস্টের হিন্দুস্তান টাইমসের "100 Dalit families of Hisar village convert to Islam at Jantar Mantar" শিরোনামের একটি প্রতিবেদনের তথ্যের সাখে বাংলাদেশে বর্তমানে ছড়ানো খবরটি পুরোপুরি মিলে যায়।


২০১৫ এর আগস্টের ৯ তারিখে দ্যা টাইমস অব ইন্ডিয়াও অনুরূপ রিপোর্ট করে।

বাংলাদেশের সামাজিক মাধ্যমে ছড়ানো পোস্টগুলোর সাথে সংযুক্ত ছবির অনুসন্ধানেও একই ফলাফল পাওয়া গেছে। inKhabar নামক সংবাদভিত্তিক ইউটিউব চ্যানেলে ২০১৫ সালের ৯ আগস্ট এসব ছবিসহ সংবাদটি প্রকাশ হয়।


একই তথ্য পাওয়া যায় Mediaone TV Live নামের অপর আরেকটি ইউটিউব চ্যানেলের ২০১৫ সালের ১০ আগস্টে প্রকাশিত সংবাদে

Claim Review :   ভারতে ১০০ দলিত পরিবার ইসলাম গ্রহণ করেছেন
Claimed By :  Website, Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story