এটি আফগানিস্তানের কাবুল দখলের পর তালেবানের উচ্ছ্বাসের ছবি নয়

বুম বাংলাদেশ দেখেছে, এটি ২০১৮ সালে আফগানিস্তানের নানগারহার প্রদেশে আফগান সরকার ও তালেবানের যুদ্ধবিরতির পর উচ্ছ্বাসের ছবি।

সম্প্রতি সামাজিক মাধ্যম ফেসবুকে একটি ছবি পোস্ট করে দাবি করা হচ্ছে, এটি তালেবানের হাতে কাবুল শহর দখলের সময় উল্লাসের দৃশ্য। ফেসবুকে ভাইরাল হওয়া ছবিতে একদল যুবককে গাড়িতে চড়ে উল্লাস করতে দেখা যায়। এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানে

গত ১৫ আগস্ট 'সোয়াইব আহমেদ' নামের একটি আইডি থেকে ছবিটি ফেসবুকে পোস্ট করে লেখা হয়, "আলহামদুলিল্লাহ। ছাত্ররা কাবুল শহরে ঢুকে পড়েছে। ইসলামের বিজয় ধ্বনি ঠেকায় কে? বিশ্বের জালিমদের মসনদ কাঁপতে শুরু করেছে।"

পোস্টটি দেখা যাবে এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ছবিটির সাথে বর্ণনায় করা দাবি সঠিক নয়। মূলত ভাইরাল ছবিটি ২০১৮ সালের ১৬ জুন আফগানিস্তানের নানগারহার প্রদেশের রোদাত জেলায় আফগান সরকার ও তালেবানের মধ্যকার যুদ্ধবিরতির পর সাধারণ নাগরিকদের উল্লাসের সময় তোলা।

রিভার্স সার্চ করে, আন্তর্জাতিক গণমাধ্যম Washingtonpost.com-এ ২০১৮ সালের ১৬ জুন "Afghanistan extends cease-fire with Taliban as fighters celebrate Eid with civilians" শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে ছবিটি খুঁজে পাওয়া গেছে। প্রতিবেদনে ছবির সূত্র হিসাবে সংবাদ সংস্থা রয়টার্স-এর কথা উল্লেখ করা হয়। ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন অনুযায়ী, তৎকালে ঈদ পালন ও শান্তিপূর্ণ আলোচনার জন্য আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সরকার তালেবানের সাথে যুদ্ধবিরতি ঘোষণা করলে নানগারহার প্রদেশের রোদাত জেলায় রাস্তায় নাগরিকদের উচ্ছ্বাসিত হতে দেখা যায় এবং ছবিটি সে সময় তোলা।

প্রতিবেদনটি দেখা যাবে এখানে

আরো সার্চ করে বুম বাংলাদেশ রয়টার্স পিকচার্স আর্কাইভে ২০১৮ সালের ১৬ জুন আপলোড করা অরিজিনাল ছবিটিও খুঁজে পেয়েছে। ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, "যুদ্ধবিরতির পর আফগানিস্তানের নানগারহার প্রদেশের রোদাত জেলায় জনগনের উদযাপন" (People celebrate ceasefire in Rodat district of Nangarhar province, Afghanistan June 16, 2018.)। ছবিটি তুলেছেন রয়টার্সের পারভিজ পারভিজ।

মূল ছবিটি দেখুন এখানে

অর্থাৎ, ২০১৮ সালে আফগানিস্তানের নানগারহার প্রদেশে যুদ্ধবিরতির সময় নাগরিকদের উচ্ছ্বাসের ছবিকে তালেবানের কাবুল দখলের পর উচ্ছ্বাসের বলে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Updated On: 2021-08-21T00:27:59+05:30
Claim Review :   কাবুল দখলের পর ছাত্রদের উল্লাস
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story