জমি চাষ করতে গিয়ে হীরা পাওয়ার পুরোনো খবর ভাইরাল

বুম বাংলাদেশ দেখেছে, খবরটি ২০১৯ সালে মূলধারার গণমাধ্যমে প্রকাশিত হয়েছে; নতুন করে এর প্রচার বিভ্রান্তিকর।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্প্রতি কিছু অনলাইন পোর্টালের লিংক পোস্ট করে বলা হচ্ছে, জমি চাষ করতে গিয়ে ৬০ লাখ টাকার হীরা পেয়েছেন এক কৃষক। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এবং এখানে

গত ২৬ জুলাই 'News Times' নামের একটি ফেসবুক পেজ থেকে একটি অনলাইন পোর্টালের খবরের লিংক শেয়ার করে বলা হয়, 'চাষ ক'রতে গিয়ে জমিতে ৬০ লাখ টাকা'র হিরা পেলেন কৃষ'ক'। হুবহু একই রকম শিরোনামে প্রকাশিত খবরটির ডেটলাইনে প্রকাশের সময় হিসাবে লেখা '4 days ago'। ফলে ফেসবুক পোস্ট ও অনলাইন পোর্টালে খবরটি প্রকাশের সময় দেখে মনে হচ্ছে ঘটনাটি সাম্প্রতিক।

পোস্টটি দেখুন এখানে

অনলাইন পোর্টালের খবরটির স্ক্রিনশট দেখুন এখানে-

খবরটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, খবরটি প্রায় ২ বছর পুরোনো।

কিওয়ার্ড সার্চ করে দেখা গেছে ২০১৯ সালে ভারত ও বাংলাদেশের একাধিক গণমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে। তন্মধ্যে অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ-এ ২০১৯ সালের ২৩ জুলাই "চাষ করতে গিয়ে জমিতে ৬০ লাখ টাকার হীরা পেলেন কৃষক" শিরোনামে প্রকাশিত খবরটিতে বলা হয়,

"এ ঘটনা ঘটেছে ভারতের অন্ধ্রপ্রদেশের কুরনুল জেলার গোলাভানেপল্লী গ্রামে। প্রত্যেকদিনের মতো চাষের জমিতে কাজ করার সময়ই হীরা খুঁজে পান ওই কৃষক। ইতোমধ্যে তার কাছে থেকে সাড়ে ১৩ লাখ টাকা ও পাঁচ তোলা সোনার বিনিময়ে হীরাটি কিনেছেন স্থানীয় এক হীরা ব্যবসায়ী।"

প্রতিবেদনটি দেখুন এখানে

এছাড়া, একই বছর ২২ জুলাই ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় "Andhra Pradesh farmer strikes Rs 60 lakh diamond in field" শিরোনামে একই খবরটি প্রকাশিত হয়। অর্থাৎ, ঘটনাটি দুই বছর আগের ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের।

প্রতিবেদনটি দেখুন এখানে

সুতরাং প্রায় দুই বছর আগে ২০১৯ সালের একটি খবরকে অপ্রাসঙ্গিকভাবে নতুন করে প্রকাশ করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Claim Review :   চাষ করতে গিয়ে জমিতে ৬০ লাখ টাকার হিরা পেলেন কৃষক
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story