উপসর্গহীন করোনা আক্রান্তরা কি ভাইরাস ছড়ায় না?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন একটি বক্তব্য থেকে পরে সরে এসেছে সংস্থাটি। যদিও সামাজিক মাধ্যমে পুরোনো বক্তব্যটি ছড়াচ্ছে।

একটি ভিডিও ক্লিপ সামাজিক মাধ্যমে ছড়িয়েছে। তাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল লিড মারিয়া ভ্যান কেরখোভ এর একটি বক্তব্য রয়েছে।

মারিয়ার ভিডিও ক্লিপটি পোস্ট করে ফেসবুকে কেউ কেউ লিখেছেন, "Asymptomatic patients need no isolation, they don't transmit infection ... A big U-turn by WHO! 🙄The question is, Then why social distancing since months we are doing? Why contact tracing of asymptomatics we are doing? Why so much of job losses and loss of the economy around the world?"

অর্থাৎ, "উপসর্গবিহীন রোগীদের সামাজিক দূরত্ব বজায় রাখার প্রয়োজন নেই। একটি বড় ইউ টার্ন নিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাহলে প্রশ্ন হলো মাসের পর মাস ধরে কেন আমরা সামাজিক দূরত্ব মানছি? কেন উপসর্গহীনদের কন্টাক্ট ট্রেসিং করছি? কেনই বা বিশ্বজুড়ে এত চাকরি হারানো, কেন অর্থনীতির এত ক্ষয়ক্ষতি?"

দুই মিনিট বিশ সেকেন্ডের পুরো ভিডিওটি দেখুন এখানে:



একইরকম বার্তাযুক্ত ভিডিও মেসেঞ্জারেও ছড়িয়েছে।


এখানে বলা হয়েছে, "এই মাত্র পাওয়া খবর, ব্রেকিং নিউজ, বিশ্ব স্বাস্থ সংস্থা এবার ইউটার্ন নিল এবং বলছে, করোনা রোগীদের আলাদা থাকতে হবে না, কোয়ারেন্টাইন ও লাগবে না। লাগবে না সামাজিক দূরত্ব। এমনকি আক্রান্ত রোগী থেকেও করোনা ছড়ায় না। ভিডিওটি দেখুন:"

মুলত ভাইরাল হওয়া ভিডিওটি Newsmax TV নামে আমেরিকান একটি নিউজ চ্যানেলের "Greg Kelly Reports" নামক পোগ্রাম এ প্রচারিত ভিডিওর একাংশ। সেখানে ভিডিওটির শুরুতে মারিয়া ভ্যান কেরখোভ বলেন, "এখন পর্যন্ত আমাদের কাছে যে তথ্য আছে, সে মতে লক্ষণহীন করোনা পজিটিভ রোগীদের অন্যদের আক্রান্ত করার সম্ভাবনা খুবই কম (রেয়ার)"।

ফ্যাক্ট চেক:

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা মারিয়া ভ্যান কেরখোভ প্রকৃতপক্ষে উপরের কথাগুলো বলেছিলেন।

উক্ত বক্তব্যটি ৮ জুন বিশ্ব স্বাস্থ সংস্থার সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বের অংশবিশেষ। যার লিখিত ভার্সন দেখুন

এই বক্তব্যের একটি ইউটিউব লিংক দেখতে ক্লিক করুন

বিশ্ব স্বাস্থ সংস্থার পক্ষ থেকে এমন বক্তব্যের পর বিতর্ক শুরু হয়। কারণ, অনেক বিশেষজ্ঞের মতে উপসর্গহীন রোগীরাও করোনা ছড়াতে পারেন।

এর প্রক্ষিতে সংস্থাটি তার অবস্থান পরিস্কার করে পরের দিন (৯ জুন) জানায়, কিছু আংশিক গবেষণার ফলাফলের প্রেক্ষিতে তারা আগের বক্তব্যটি দিয়েছিলেন। 'উপসর্গহীন রোগীরা যে একেবারেই করোনা ছড়ায় না- এমনটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

মারিয়া ভ্যান কেরখোভ জুনের বিবৃতিতে বলেন, "The majority of transmission that we know about is that people who have symptoms transmit the virus to other people through infectious droplets. But there is a subset of people who don't develop symptoms and to truly understand how many people don't have symptoms, we don't actually have that answer yet," Kerkhove said.


এছাড়া উপসর্গহীন রোগীর আক্রান্ত করার সম্ভাবনা কম থাকলেও তা ঘটতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর অফ হেলথ ইমার্জেন্সির মাইক রায়ান। তবে এমন আক্রান্তের হার কেমন- সে বিষয়ে স্পষ্ট তথ্য নেই বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এছাড়া আমেরিকার সিডিসি (সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন) এর একটি উপাত্তে দেখা যায়, ৩৫% এর বেশি মানুষ উপসর্গহীনভাবেই করোনা পজিটিভ হতে পারে। এবং এরা একইভাবে অন্যদের আক্রান্ত করতে পারে।

মার্কিন শীর্ষ রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি দেশটির সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পচিশ থেকে পয়তাল্লিশ শতাংশ আক্রান্তের মধ্যে কোনো ধরনের উপসর্গ থাকে না। এবং মহামারী বিষয়ক গবেষণায় দেখা গেছে এই আক্রান্ত ব্যক্তিরাও ভাইরাসটি ছড়াতে পারেন।

উপসংহার:

উপসর্গহীন রোগাীরা করোনা ছড়ায় না- এমন বক্তব্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে একবার দেয়া হলেও পরদিন সেই বক্তব্য সংশোধন করে জানানো হয়েছে যে, এমনটা দাবি করার মতো তথ্য এই মুহূর্তে তাদের কাছে নেই। এছাড়া অন্যান্য বিভিন্ন সংস্থা ও বিশেষজ্ঞের মতামত অনুসারে দেখা যাচ্ছে, উপসর্গহীন রোগীরাও করোনা ছড়িয়ে থাকতে পারেন।

Claim Review :   উপসর্গহীন করোনা আক্রান্তরা কি ভাইরাস ছড়ায় না
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story