HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

এটি সিরিয়া থেকে ভারতীয় বা বাংলাদেশি নারীদের উদ্ধারের ভিডিও নয়

বুম বাংলাদেশ দেখেছে, সিরিয়ার একটি ক্যাম্প থেকে উদ্ধারকৃত এই নারীরা ইয়াজিদি সম্প্রদায়ের।

By - Md Abdullah Khan | 11 Jun 2023 3:19 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক পেজ ও আইডি একটি ভিডিও ফুটেজ পোস্ট করে দাবি করা হচ্ছে, সেনাবাহিনীর একটি দল সিরিয়ায় আইএস-এর তাঁবুতে হামলা করে ভারত ও বাংলাদেশের ৩৮ জন হিন্দু নারীকে উদ্ধার করেছে। ভিডিওটিতে সামরিক পোশাক পরা কিছু নারী সদস্যকে একটি তাঁবুতে প্রবেশ করে সেখান থেকে দুই মেয়েকে উদ্ধার করতে দেখা যায়। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৭ মে 'Angaraj A Adhyatmik' নামের একটি ফেসবুক আইডি থেকে ভিডিও ফুটেজটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "সেনাবাহিনী সিরিয়ায় ISIS এর তাঁবুতে হামলা করেছে..., ভারত ও বাংলাদেশ থেকে যাওয়া 38 জন যৌনদাসী হিন্দু নারীকে উদ্ধার করেছে সেনাবাহিনী। যারা বিশ্বাস করেন না তাদের জন্য #𝗧𝗵𝗲𝗞𝗲𝗿𝗮𝗹𝗮𝗦𝘁𝗼𝗿𝘆 ফিল্ম এটা তার প্রমান.... মেয়েদেরকে যেভাবে বেঁধে রাখা হয়েছে দেখুন"। স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ক্যাপশনে করা দাবিটি সঠিক নয়।

ভিডিওটির কি-ফ্রেম কেটে রিভার্স সার্চ করে, 'SDF PRESS' নামের ইউটিউব চ্যানেলে আলোচ্য ভিডিওর একটি দীর্ঘ সংস্করণ (২১ সেকেন্ডের পর থেকে আলোচ্য ফুটেজটি দেখা যাবে) খুঁজে পাওয়া যায়, যা ২০২২ সালের ৬ সেপ্টেম্বর তারিখে আপলোড করা হয়েছে। আরবি ভাষায় লেখা ভিডিওর ক্যাপশন ও বিবরণের অনুবাদ থেকে জানা যায়, এটি তৎকালে আইএস বিরোধী অভিযানের অংশ হিসাবে সিরিয়ায় কুর্দিশ ওয়াইপিজে বাহিনী কর্তৃক আল-হোল ক্যাম্প থেকে চার নারীকে মুক্ত করার ভিডিও। প্রসঙ্গত, এসডিএফ হলো কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস-এর সংক্ষিপ্ত রূপ। YPJ হলো ‘নারী সুরক্ষা ইউনিটের' সংক্ষিপ্ত রূপ। ওয়াইপিজে সিরিয়ার কুর্দিস্তান অঞ্চলের নারীদের নিয়ে গঠিত একটি সশস্ত্র ব্রিগেড, যারা তুর্কি-সিরিয়ান সীমান্তে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে একাধিক সফল অভিযান পরিচালনা করেছে। এই ইউটিউব চ্যানেলটিতেও এসডিএফ এবং ওয়াইপিজের বিভিন্ন অভিযানের ভিডিও খুঁজে পাওয়া যায়।

Full View

একই বিবরণ সহ ওয়াইপিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলেও এই অভিযানের ভিডিও পোস্ট করা হয়েছিল।

এই টুইটার থ্রেড থেকেই উদ্ধারকৃতদের মধ্যে ইয়াজিদি সম্প্রদায়ের একজন নারীর কথা উল্লেখ করা হয়, যিনি কিশোরী বয়সে অপহৃত হয়েছিলেন। যা থেকে বোঝা যায় নারীরা ইয়াজিদি সম্প্রদায়ের।

 অর্থাৎ ভিডিওটি সিরিয়ার হলেও এই উদ্ধার অভিযান চালিয়েছিল ওয়াইপিজে নামের কুর্দি মিলিশিয়ারা। পাশাপাশি, উদ্ধারকৃত নারীরা কেউ ভারতীয় বা বাংলাদেশী বলেও প্রমাণ পাওয়া যায়না।

সুতরাং সিরিয়ার কুর্দি মিলিশিয়াদের দ্বারা আইএস ক্যাম্প থেকে ইয়াজিদি সম্প্রদায়ের নারীদের মুক্ত করার ভিডিওকে বিভ্রান্তিকর দাবিতে প্রচার করা হচ্ছে সামাজিক মাধ্যমে।  

Related Stories