HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

জাতীয় পার্টির বিএনপিতে যোগ দেওয়ার খবরটি সঠিক নয়

জাপার কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা বিএনপির সাথে দলটির যোগদানের তথ্য সম্পূর্ণ মিথ্যা ও বিভ্রান্তিকর বলে জানিয়েছেন।

By - Ummay Ammara Eva | 30 Jan 2023 1:19 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক গ্রুপ থেকে একটি ভিডিও শেয়ার করে বলা হচ্ছে, বিএনপির সাথে জোটে যোগদান করেছে জাতীয় পার্টি। এরকম দুটি পোস্ট দেখুন এখানেএখানে

গত ২৩ জানুয়ারি 'NR News Bangla' নামে একটি ফেসবুক পেজে একটি ভিডিও শেয়ার করে লেখা হয়, "জাপা সহ আরো ২৪ দল যোগ দিলো বিএনপিতে"। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, জাতীয় পার্টির বিএনপির জোটে যোগদানের তথ্যটি সঠিক নয়। জাপার কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা বুম বাংলাদেশকে জানিয়েছেন, বিএনপির সাথে জাতীয় পার্টির যোগদানের তথ্যটি সম্পূর্ণই মিথ্যা ও বিভ্রান্তিকর।

পোস্টটি পর্যবেক্ষণে দেখা যায়, টেলিভিশন সংবাদের আদলে তৈরি ওই ভিডিওটির ক্যাপশনে লেখা হয়েছে, "জাপা সহ আরো ২৪ দল যোগ দিলো বিএনপিতে"। তবে, সম্পূর্ণ ভিডিওটিতে কোথাও জাতীয় পার্টির বিএনপিতে যোগদানের কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। তবে, সংবাদটির ৩৮-৪২ সেকেন্ডে সংবাদের শিরোনাম হিসেবে বলতে শোনা যায়, "আন্দোলনে ব্যর্থ বিএনপি নেতাদের পদত্যাগ করা উচিৎ বললেন ওবায়দুল কাদের"। এরপরে, ৬ মিনিট ৫০ সেকেন্ড থেকে ৮ মিনিট ১০ সেকেন্ড পর্যন্ত বলতে শোনা যায়, "আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের মানুষ সরকারের পতন নয়, আন্দোলন ও নির্বাচনে ব্যর্থ বিএনপি নেতৃত্বের পতন চায়। তিনি বলেন, বিএনপির কবে সম্মেলন হয়েছে ফখরুল সাহেবের কী মনে আছে? আন্দোলনেও ব্যর্থ, নির্বাচনেও ব্যর্থ। বিএনপির নেতাদের টপ টু বটম অনতিবিলম্বে পদত্যাগ করা উচিত। সেটা সময়ের ব্যাপার কি-না আমরা দেখতে চাই। রবিবার রাজধানীর বনানীতে সড়ক ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তারা নিজের ঘরে গণতন্ত্র চর্চা করে না। আওয়ামী লীগে প্রতি তিন বছর পরপর সম্মেলন হয়, প্রত্যেক মাসে আমাদের সম্পাদকমন্ডলির মিটিং হয়। প্রতি ৬ মাসে আমাদের জেলাগুলোকে নিয়ে বর্ধিত সভা হয়। এক বছরে আমাদের জাতীয় কমিটির সভা হয়। তিনি বলেন, ‘আমি পিটার হাসকে (মার্কিন রাষ্ট্রদূত) অনুরোধ করব, আপনারা ডেমোক্রেসির কথা বলতে এলে যারা ডেমোক্রেসিকে ধ্বংস করে দিচ্ছে সেই বিএনপিকে জিজ্ঞেস করুন, তাদের ঘরে ডেমোক্রেসি নেই কেন? সেটা আগে জিজ্ঞেস করুন। কেন তারা সম্মেলন করেন না। কয় বছর আগে সম্মেলন করেছে। ওবায়দুল কাদের বলেন, যাদের ঘরে গণতন্ত্র নেই, যাদের দলের মধ্যে গণতন্ত্র নেই, তাদের মুখে গণতন্ত্রের কথা মানায় না। ৬৯ এর গণঅভ্যুত্থানে তাদের কোনো অবদান নেই। তারা গণঅভ্যুত্থানের স্বপ্ন দেখে। কিন্তু আন্দোলনে তারা জনসাধারণকে যুক্ত করতে পারেনি। বিএনপিকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আগামী নির্বাচন গ্রহণযোগ্য ও অংগ্রহণমূলক হবে। নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। আওয়ামী লীগ সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে।"

অনুসন্ধানে প্রতিদিনের সংবাদ নামের একটি অনলাইন পোর্টালে গত ২২ জানুয়ারি '‘সরকারের নয়, বিএনপি নেতৃত্বের পতন চায় দেশবাসী’' শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। ওই প্রতিবেদনে আলোচ্য ভিডিওর বক্তব্যের মত হুবহু বক্তব্য খুঁজে পাওয়া যায়। স্ক্রিনশট দেখুন--


এছাড়াও, বিভিন্ন কী-ওয়ার্ড ধরে সার্চ করেও গণমাধ্যমে জাতীয় পার্টির বিএনপির সাথে জোটে যোগদানের কোনো খবর খুঁজে পাওয়া যায়নি।

জাতীয় পার্টি আসলেই বিএনপির জোটে যোগ দিচ্ছে কি না এই ব্যাপারে জানতে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলার সাথে যোগাযোগ করে বুম বাংলাদেশ। বাবলা জানান, জাতীয় পার্টির বিএনপিতে যোগদানের খবরটি সম্পূর্ণ বানোয়াট, ভুয়া ও বিভ্রান্তিকর। এসব গুজবে কান না দেওয়ার অনুরোধ করেন তিনি।

অর্থ্যাৎ, ভিন্ন সংবাদ উপস্থাপন করে শিরোনামে জাতীয় পার্টির বিএনপির জোটে যোগদানের ভুয়া খবর লিখে প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories