HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

আয়ারল্যান্ডের হয়ে খেলার প্রস্তাব পাননি ভারতীয় ক্রিকেটার সঞ্জু স্যামসন

আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের মিডিয়া ম্যানেজার ক্রেইগ ইয়াসডন দাবিটি সম্পূর্ণ মিথ্যা বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

By - Tausif Akbar | 23 Sep 2023 5:22 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকে কয়েকটি গণমাধ্যমের ফেসবুক পেজ সহ বিভিন্ন পেজে এবং গ্রুপে পোস্ট করে বলা হচ্ছে, আয়ারল্যান্ডের হয়ে খেলার জন্য সঞ্জু স্যামসনকে প্রস্তাব দিয়েছে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড। আবার কিছু পোস্টে সাঞ্জু স্যামসন ওই প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বলেও দাবি করা হয়েছে। এরকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে, এখানে ও এখানে

গত ৬ সেপ্টেম্বর 'Cricket Asia' নামের একটি ফেসবুক পেজ থেকে "আয়ারল্যান্ডের হয়ে খেলবেন সঞ্জু স্যামসন!" শিরোনামের একটি ভিডিও পোস্ট করা হয়। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--



খবরটির উৎস সম্পর্কে যা জানা যায়

ভারতীয় গণমাধ্যম রিপাবলিক ওয়ার্ল্ডহিন্দুস্তান টাইমস (বাংলা সংস্করণ), এবিপি লাইভ (বাংলা সংস্করণ), দৈনিক আনন্দবাজার ও সংবাদ প্রতিদিন সহ বেশকিছু গণমাধ্যমে খবরটি কোনোরূপ নির্দিষ্ট সূত্র উল্লেখ না করেই প্রচার করা হয়েছে।

২০২২ সালের ১১ ডিসেম্বর DNAIndia ( The Daily News and Analysis -DNA ) এর অনলাইন সংস্করণে 'Crickinformer' নামের একটি ক্রীড়া বিষয়ক পোর্টালের বরাতে সংবাদটি প্রকাশিত হয়। ক্রিক ইনফর্মার তাদের প্রতিবেদনটি প্রকাশ করে ৬ ডিসেম্বর

জি নিউজ, আজতক (হিন্দি সংস্করণ), ইন্ডিয়ান এক্সপ্রেস (বাংলা সংস্করণ) সহ বেশ কয়েকটি গণমাধ্যম 'Insidesport' নামের একটি পোর্টালের বরাতে সংবাদ প্রকাশ করে। যদিও সাইটটিতে প্রতিবেদনটির প্রথম প্রকাশ ও আপডেটের সময় এবং ভেরিফায়েড এক্স (টুইটার) হ্যান্ডেলে উক্ত খবরটি পোস্টের সময়ের সাথে বর্তমানে প্রদর্শিত প্রকাশ ও আপডেটের সময়ে অসামঞ্জস্যতা পাওয়া গেছে, যা পাঠকের জন্যও বিভ্রান্তিকর হতে পারে। দেখুন--



অধিকাংশ গণমাধ্যমের সূত্র 'ইনসাইড স্পোর্ট' আবার খবরটি নিজেদের সুত্রের বরাতে প্রকাশ করেনি। তারা ৯ ডিসেম্বর ২০২২ তারিখে প্রকাশিত 'Malayalam Manorama' এর বরাতে প্রকাশ করলেও Malayalam Manorama দাবি করেছে তারা খবরটি নিয়েছে বিভিন্ন জাতীয় ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যম থেকে। অথচ Malayalam Manorama এ খবরটি প্রকাশের আগে কোনো ক্রীড়া বিষয়ক সংবাদমাধ্যমে খবরটি প্রকাশ হয়েছে এমন প্রমাণ পাওয়া যায়নি।

এছাড়াও বিভিন্ন মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী প্রস্তাব পাওয়ার পর এর প্রেক্ষিতে সঞ্জু স্যামসনের মন্তব্যের ক্ষেত্রেও অমিল পাওয়া গেছে। দেখুন--



অর্থাৎ ২০২২ সালের ৬ ডিসেম্বর প্রকাশিত অখ্যাত এক পোর্টালের বরাতে সঞ্জু স্যামসন আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে প্রস্তাব পেয়েছেন এবং এর প্রেক্ষিতে তার মন্তব্য সংশ্লিষ্ট দাবি বিভিন্ন পোর্টালে প্রচারিত হয় এবং ১১ ডিসেম্বর থেকে আরো একটি ভুয়া সূত্রের বরাতে এটি ভারতীয় মূলধারার গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, ভারতীয় ক্রিকেটার সঞ্জু স্যামসনের আয়ারল্যান্ড হয়ে খেলার প্রস্তাব পাওয়ার দাবিটি সঠিক নয়। আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের মিডিয়া ও কমিউনিকেশন ম্যানেজার ক্রেইগ ইয়াসডন বুম বাংলাদেশকে খবরটি সম্পূর্ণ মিথ্যা বলে নিশ্চিত করেছেন।

সার্চ করে গ্রহণযোগ্য সূত্রে ভারতীয় ও আয়ারল্যান্ডের মূলধারার গণমাধ্যমে এমন কোনো খবর পাওয়া যায়নি। এমনকি সামাজিক মাধ্যম ফেসবুক ও এক্স (টুইটার)-এ সঞ্জু স্যামসনের ব্যক্তিগত আইডিতেও এমন কোনো তথ্য পাওয়া যায়নি। এছাড়া এই প্রস্তাবের প্রেক্ষিতে সঞ্জু স্যামসনের প্রতিক্রিয়া হিসেবে যে দাবি প্রচার করা হয়েছে সে বিষয়েও গ্রহণযোগ্য ও সুনির্দিষ্ট সূত্রে ভারতীয় মূলধারার গণমাধ্যমে কোনো তথ্য পাওয়া যায়নি।

বাংলা ভাষায় দাবিটি 'SportsWiki Benglali' তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে প্রকাশ করেছিল এবং পোস্টটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। পরবর্তীতে তারা পেজ থেকে পোস্টটি প্রত্যাহার করে নিয়েছে।     

ক্রীড়া বিষয়ক সাইট 'Sportskeeda' এর ভেরিফায়েড এক্স (টুইটার) একাউন্টে দাবিটি পোস্ট করা হলেও পরবর্তীতে তারা থ্রেডে দাবিটিকে মিথ্যা হিসেবে নিশ্চিত করে সংশোধনী দিয়েছে।

ভারতীয় গণমাধ্যম আজতক এর হিন্দি সংস্করণে দাবিটি প্রকাশ করা হলে পরবর্তীতে তাদের ফ্যাক্ট-চেক বিভাগ দাবিটিকে ভুয়া হিসেবে সাব্যস্ত করে। দেখুন--


এদিকে, এ বিষয়ে জানতে আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের মিডিয়া ও কমিউনিকেশন ম্যানেজার ক্রেইগ ইয়াসডনের সাথে যোগােযোগ করলে "দাবিটি পুরোপুরি মিথ্যা" বলে তিনি বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

অর্থাৎ সঞ্জু স্যামসনের আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে প্রস্তাব পাওয়া ও এর প্রেক্ষিতে তাঁর মন্তব্য করা, দু'টি দাবিই ভিত্তিহীন।

উল্লেখ্য ২০২২ সালের ডিসেম্বরে দাবিটি গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে প্রচার হওয়ার পর থেকে বিভিন্ন সময়ে এটি পুনঃপ্রচার হতে দেখা গেছে।

সুতরাং ভারতীয় ক্রিকেটার সঞ্জু স্যামসনকে আয়ারল্যান্ডের হয়ে খেলার প্রস্তাব দেওয়া হয়েছে বলে গণমাধ্যম ও ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

Related Stories