HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

প্রথম আলোর লোগো যুক্ত করে বিএনপি মহাসচিবের নামে ভুয়া মন্তব্য প্রচার

গ্রাফিক পিকচারটি প্রথম আলোর তৈরি করা নয় বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন পত্রিকাটির নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফ।

By - Ummay Ammara Eva | 31 May 2023 10:41 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি থেকে দৈনিক পত্রিকা প্রথম আলোর লোগো যুক্ত করে তৈরি একটি গ্রাফিক কার্ড পোস্ট করা হয়েছে যেখানে লেখা রয়েছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যুক্তরাষ্ট্র চাইলে বিএনপি যে কোনো সময়ে ক্ষমতা গ্রহণ করতে প্রস্তুত। এরকম দুটি পোস্ট দেখুন এখানেএখানে

১৮ ঘন্টা আগে 'Bappaditya Basu' নামে একটি ফেসবুক আইডি থেকে প্রথম আলোর লোগো যুক্ত করা এমন একটি গ্রাফিক কার্ড পোস্ট করে লেখা হয়, "ক‌তোখা‌নি দেউলিয়াপণা থাক‌লে একটা দ‌লের সেক্রেটা‌রি এভা‌বে বি‌দে‌শি কৃপা চাইতে পা‌রে! ছিঃ বিএন‌পি, ছিঃ!" গ্রাফিক ছবিটিতে "যুক্তরাষ্ট্র চাইলে বিএনপি যেকোনো সময়েই ক্ষমতাগ্রহণে প্রস্তুত- বিএনপি মহাসচিব" লেখা থাকতে দেখা যায়। ফেসবুক পোস্টটির স্ক্রিনশট দেখুন--


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, আলোচ্য পোস্টের দাবিটি সঠিক নয়। গ্রাফিক ছবিটি প্রথম আলোর তৈরি বা প্রচার করা নয় বলে বুম বাংলাদেশকে নিশ্চিত করেছেন পত্রিকাটির নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফ। এছাড়াও, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এরকম কোনো মন্তব্য করেননি বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবীর খান।

প্রথমত, বিভিন্নভাবে কি-ওয়ার্ড সার্চ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুক্তরাষ্ট্র চাইলে যেকোনো সময়ে ক্ষমতাগ্রহণ করতে প্রস্তুত এমন মন্তব্য করেছেন, তা কোন গণমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। বিএনপি মহাসচিব এমন কোনো মন্তব্য করে থাকলে স্বাভাবিকভাবেই গণমাধ্যমে প্রকাশিত হওয়ার কথা।

দ্বিতীয়ত, এ বিষয়ে জানতে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার প্রেস উইংয়ের কর্মকর্তা শায়রুল কবীর খানের সাথে যোগাযোগ করে বুম বাংলাদেশ। তিনি জানান, বিএনপি মহাসচিব এ ধরণের কোনো মন্তব্য করেননি, বিষয়টি ভিত্তিহীন।

এদিকে, আরো সার্চ করে দৈনিক প্রথম আলোর ভেরিফায়েড ফেসবুক পেজে গিয়ে আলোচ্য গ্রাফিক কার্ডটি সহ একটি পোস্ট খুঁজে পাওয়া যায়। আলোচ্য গ্রাফিক কার্ডটি পোস্ট করে ওই ফেসবুক পোস্টে প্রথম আলো জানায়, "সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সম্প্রতি প্রথম আলোর নিউজ কার্ডের মতো হুবহু নকল এই ছবিটি ছড়িয়ে পড়েছে। এটি প্রথম আলোর তৈরি করা নয়। আমাদের পাঠকদের জানাতে চাই, এর আগেও বিভিন্ন সময়ে প্রথম আলোর নামে সামাজিক যোগাযোগমাধ্যমে ভূয়া খবর, ছবি ও কার্ড ছড়িয়েছে। বিভ্রান্তি এড়ানোর জন্য আমাদের অনলাইন ও ভেরিফাইড ফেসবুক পেজে গিয়ে যাচাই করে নিন যেকোনো খবর।অর্থ্যাৎ আলোচ্য গ্রাফিক কার্ডে প্রথম আলোর লোগো যুক্ত করা হলেও গ্রাফিক কার্ডটি প্রকৃতপক্ষে প্রথম আলোর বানানো নয় বলে ওই ফেসবুক পোস্টে বলা হয়। প্রথম আলোর ফেসবুক পোস্টটি দেখুন--

Full View

এছাড়া, এ বিষয়ে আরো নিশ্চিত হতে প্রথম আলোর নির্বাহী সম্পাদক সাজ্জাদ শরীফের সাথেও যোগাযোগ করা হয়। প্রথম আলো এরকম কোনো খবর প্রকাশ করেনি এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও এরকম কোনো কিছু প্রথম আলোর পক্ষ থেকে প্রচার করা হয়নি বলে তিনি বুম বাংলাদেশকে নিশ্চিত করেন। পাশাপাশি প্রথম আলোর নাম ও লোগো ব্যবহার করে অসৎ উদ্দেশ্যে কেউ এ খবর প্রচার করেছে বলেও মন্তব্য করেন সাজ্জাদ শরীফ।

অর্থ্যাৎ দৈনিক পত্রিকা প্রথম আলোর লোগো ব্যবহার করে গ্রাফিক কার্ড বানিয়ে বিএনপি মহাসচিবের নামে ভুয়া উদ্ধৃতি প্রচার করা হচ্ছে ফেসবুকে, যা বিভ্রান্তিকর।

Related Stories