HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের গুজব ফেসবুকে

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব বুম বাংলাদেশকে জানিয়েছেন, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের ঘোষণা দেয়া হয়নি, এটি গুজব।

By - Ummay Ammara Eva | 9 Jun 2022 1:40 PM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি, পেজ ও গ্রুপ থেকে পোস্ট করে বলা হচ্ছে, চট্টগ্রামের সীতাকুণ্ডের একটি কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ দিয়েছেন। এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানেএখানে

গত ৬ জুন 'Nondinir Boson / নন্দিনীর বসন by Bushra' নামের একটি পেইজ থেকে একটি পোস্ট করা হয় যেখানে লেখা হয়, 'বিশেষ ঘোষণাঃ পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ প্রধানমন্ত্রীর। আয়োজনের টাকার সাথে ফান্ড থেকে আরো টাকা যোগ করে ফায়ার সার্ভিসের জন্য অতিদ্রুত ৪টি ফায়ার ফাইটিং হেলিকপ্টার ক্রয়ের নির্দেশ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা'র।' পোস্টটির স্ক্রিনশট দেখুন---


ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, দাবিটি সম্পূর্ণ ভিত্তিহীন। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের নির্দেশ প্রধানমন্ত্রী দেননি রবং প্রধানমন্ত্রীর দপ্তর থেকে খবরটিকে গুজব ও ভুয়া হিসেবে চিহ্নিত করা হয়েছে।

কি-ওয়ার্ড সার্চ করে পোস্টগুলোতে করা দাবির কোনো সত্যতা খুঁজে পাওয়া যায়নি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইট এবং সড়ক ও সেতু মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও এরকম কোনো নির্দেশনা খুঁজে পাওয়া যায়নি। কোন গণমাধ্যমেও পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের কোন খবর খোঁজে পাওয়া যায়নি।

চলতি বছরের ২৪ মে মূলধারার গণমাধ্যম দৈনিক প্রথম আলোর করা একটি প্রতিবেদন থেকে জানা যায়, আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধনের জন্য দিন ধার্য করা হয়েছে। তবে সামাজিক মাধ্যম ফেসবুকে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে এমন খবর ভাইরাল হয়ে পড়লে, গত ৬ জুন সোমবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তাঁর ভেরিফায়েড ফেসবুক আইডি থেকে একটি পোস্টে বিষয়টি খণ্ডন করেছেন। আগামী ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন সংক্রান্ত একটি ইউটিউব লিংক জুড়ে দিয়ে ফেসবুক পোস্টে তিনি লিখেন, 'ফেসবুকে গুজব ছড়ানো হচ্ছে যে পদ্মা সেতুর উদ্বোধন স্থগিত করা হয়েছে। জেনে রাখুন যে পদ্মা সেতু যথাসময়ে নির্ধারিত ক্ষণে উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।' পোস্টটি দেখুন--

Full View

এদিকে, অনলাইন পোর্টাল 'Jagonews24.com' এবিষয়ে ''পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত'র খবর সত্য নয়" শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে বলা হয়, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ভাইরাল খবরটিকে মিথ্যা বলে নিশ্চিত করেছেন। প্রতিবেদনটির স্ক্রিনশট দেখুন--

প্রতিবেদনটি দেখুন এখানে

এছাড়া, বিষয়টিতে আরো নিশ্চিত হতে বুম বাংলাদেশ প্রধানমন্ত্রীর দপ্তরের সাথে যোগাযোগ করলে প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব হাসান জাহিদ তুষার তথ্যটি ডাহা মিথ্যে ও গুজব বলে উড়িয়ে দেন। তিনি বলেন, পদ্মা সেতুর উদ্বোধন পূর্ব নির্ধারিত সময়েই হবে এবং এর সাথে সীতাকুণ্ডের অগ্নি দুর্ঘটনার কোন সম্পর্ক নেই। স্বাধীনতা বিরোধী ও পদ্মা সেতু বিরোধী চক্র অত্যন্ত কৌশলে অপপ্রচার চালিয়ে আগামী ২৫ জুন অনুষ্ঠেয় পদ্মা সেতুর জমজমাট উদ্বোধনী অনুষ্ঠানকে ম্লান করার চেষ্টা করছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব।

প্রসঙ্গত, গত ৪ জুন রাত সাড়ে ৯টার দিকে চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। পরে সেখানে থাকা রাসায়নিকের কনটেইনারে বিস্ফোরণ ঘটলে পরিস্থিতির আরো অবনতি হয়।

অর্থ্যাৎ পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত ও উদ্বোধনী অনুষ্ঠানের বাজেটের টাকা দিয়ে ফায়ার ফাইটার হেলিকপ্টার কিনতে প্রধানমন্ত্রীর নির্দেশ সংক্রান্ত মিথ্যা খবর ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনার নামে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের ভিত্তিহীন খবর ফেসবুকে প্রচার করার হচ্ছে, যা বিভ্রান্তিকর।

Related Stories