HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
HomeNo Image is Available
AuthorsNo Image is Available
Contact UsNo Image is Available
Correction PolicyNo Image is Available

Languages & Countries :






More about them

ফেক নিউজNo Image is Available
ফ্যাক্ট ফাইলNo Image is Available
শরীর স্বাস্থ্যNo Image is Available
ফেক নিউজ

লন্ডনে সুপার শপে তিনটি টমেটো ক্রয়ে সীমাবদ্ধতার দাবিটি সঠিক নয়

বুম বাংলাদেশ দেখেছে, পিস হিসেবে নয় বরং স্টোরগুলোতে ক্রয় করা যাবে সর্বোচ্চ তিন ইউনিট টমেটো, প্রতি ইউনিটে টমেটো থাকে ৫-৬টি।

By - Md Abdullah Khan | 4 March 2023 9:42 AM GMT

সামাজিক মাধ্যম ফেসবুকের একাধিক আইডি ও পেজ একটি খবর শেয়ার করে দাবি করা হচ্ছে, লন্ডনে তিনটির বেশি টমেটো কেনা যাচ্ছে না। খবরটি প্রকাশিত হয়েছে মূলধারার কিছু সংবাদমাধ্যমেও। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

গত ২৭ ফেব্রুয়ারি অনলাইনভিত্তিক সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনে ‘লন্ডনে ছয়টি ডিম ৫৫০ টাকা, কেনা যাচ্ছে না তিনটির বেশি টমেটো’ শিরোনামে প্রকাশিত একটি খবরে স্থানীয় প্রতিবেদকের বরাতে সেখানে বলা হয়, “ব্রিটেনের চারটি সুপার মার্কেট চেইনশপ কোম্পানি টমেটো, শসা ও ম‌রিচ বিক্রিতে রেশ‌নিং চালু করেছে। এসব কোম্পানির মধ্যে রয়েছে টেসকো, আলডি, আসদা ও মরিসন্স। এসব সুপার শপে একজন ক্রেতা তিনটির বেশি টমেটো, মরিচ ও শসা কিনতে পারছেন না।” স্ক্রিনশট দেখুন--

পোস্টটি দেখুন এখানে

প্রায় একই তথ্য সহ সংবাদ প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যম বিডিনিউজ২৪ ডটকমযুগান্তর এবং প্রথম আলোর অনলাইন সংস্করণেও। 

ফ্যাক্ট চেক:

বুম বাংলাদেশ যাচাই করে দেখেছে, তিনটি নয় বরং সর্বোচ্চ তিন ইউনিট টমেটো ক্রয়ের সীমাবদ্ধতা দিয়েছে সুপারশপগুলো। প্রতি ইউনিটে নূন্যতম ৫-৬টি করে টমেটো থাকে।

যুগান্তর এবং দৈনিক প্রথম আলো খবরের সুত্র হিসেবে বার্তা সংস্থা রয়টার্স এবং ব্রিটেন ভিত্তিক পত্রিকা গার্ডিয়ান এর কথা উল্লেখ করা হয়েছে। দ্য গার্ডিয়ানে 'Asda and Morrisons ration fresh produce including tomatoes and peppers' প্রকাশিত প্রতিবেদনের সাথে সুপারশপের টমেটো ক্রয়সীমার বিজ্ঞপ্তির ছবিও খুঁজে পাওয়া যায়, যা ২৫ ফেব্রুয়ারি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে তিনটি নয় বরং সর্বোচ্চ তিন ইউনিট টমেটো ক্রয়ের সীমাবদ্ধতার কথা উল্লেখ করা হয়েছে।


গার্ডিয়ানের প্রতিবেদনটি থেকে জানা যায়, টেসকো এবং আলডির মত চেইন সুপারশপগুলো খাদ্য সরবরহের সংকটের জন্য গ্রাহকদের জন্য টমেটো, মরিচ এবং শসা ক্রয় তিন ইউনিটে সীমাবদ্ধ করেছে। তবে এখানে কোথাও তিনটি টমেটোর কথা উল্লেখ করা হয়নি।

প্রায় একই খবর প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্সেও। গত ২১ ফেব্রুয়ারি 'Britain's Asda imposes purchase limits on fresh produce lines' রয়টার্সের প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে ব্রিটিশ চেইন সুপারশপ আসডা টমেটো, কাচামরিচ, শসা, লেটুস, সালাদ ব্যাগ, ব্রকলি, ফুলকপির মত পণ্য ক্রয়ের ক্ষেত্রে তিন প্যাকের সীমা আরোপ করেছে। এখানেও তিনটি টমেটোর কথা উল্লেখ নেই। প্রতিবেদনগুলোতে উল্লেখ করা হয়েছে, যুক্তরাজ্য এসব খাদ্যপণ্য আমদানির জন্য স্পেন ও মরক্কোর মত উত্তর আফ্রিকার দেশগুলোর ওপর নির্ভর করে। এসব দেশে কম ফলন হওয়ায় তার রেশ পড়েছে ব্রিটেনের আমদানিতে।

আরেকটি চেইন সুপারশপ আলডির ওয়েবসাইটে গিয়ে দেখা যায়, সেখানে এক ইউনিট সালাদ টমেটোর প্যাকেটে টমেটো আছে ৬ টি। একই চিত্র পাওয়া যায় টেসকোর এবং আসডি'র মত অনলাইন শপেও। যেমন আসডার অনলাইন শপে গিয়ে সার্চ করে দেখা যায়, সেখানে ৭৫০ গ্রামের প্যাকেটে টমেটো বিক্রি হচ্ছে, যাতে ৬ টির বেশি টমেটো আছে। অর্থাৎ পিস হিসাবে নয় বরং ইউনিট হিসাবে বিক্রি হচ্ছে টমেটো।


বুম বাংলাদেশ একজন যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীকে আসডা সুপারশপ থেকে টমেটো ক্রয়ের জন্য অনুরোধ করলে তিনি অনলাইনে তিন ইউনিট বা তিন প্যাকেট টমেটো অনলাইন বুকিং-এর স্ক্রিনশট সরবরহ করেন। দেখুন--


অর্থাৎ নিশ্চিতভাবেই তিনটি নয় বরং তিন ইউনিট ইউনিট ক্রয়ের সীমাবদ্ধতার নির্দেশনা দিয়েছে ব্রিটিশ সুপারশপগুলো।

সুতরাং, যুক্তরাজ্যের ক্রেতাদের সুপারমার্কেটে সবজি ক্রয়ের সীমাবদ্ধতার বিজ্ঞপ্তিকে বিভ্রান্তিকরভাবে প্রচার করা হচ্ছে সামজিক মাধ্যম ও কয়েকটি সংবাদমাধ্যমে।

Related Stories