যুক্তরাষ্ট্রের স্কুলে ইসলামপাঠ অন্তর্ভুক্তির ঘোষণা দেননি বাইডেন

প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন এর বক্তব্যকে বিভ্রান্তিকরভাবে উপস্থাপন করা হয়েছে দৈনিক কালের কন্ঠে।

বাংলাদেশের দৈনিক কালের কন্ঠ ''যুক্তরাষ্ট্রের স্কুলে ইসলামপাঠ অন্তর্ভুক্তির ঘোষণা বাইডেনের'' শিরোনামে একটি খবর প্রকাশ করেছে যা সামাজিক মাধ্যমেও ছড়িয়েছে। পরবর্তীতে আরো কিছু অনলাইন পোর্টালও এরকম খবর প্রকাশ করেছে।




ডেইলী কলারের সূত্র উল্লেখ করে কালের কন্ঠ লিখেছে, ''যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনে প্রেসিডেন্ট নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রের স্কুলে ইসলাম সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডেমোক্র্যাটিক পার্টি মনোনীত প্রার্থী জো বাইডেন।

গতকাল সোমবার (২০ জুলাই) যুক্তরাষ্ট্রের মুসলিমদের সর্ববৃহৎ প্ল্যাটফর্ম ইমগেজ অ্যাকশন আয়োজিত 'মিলিয়ন মুসলিম ভোটস সামিট' শীর্ষক মুসলিম ভোটারদের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে কথা বলেন জো বাইডেন।
অনুষ্ঠানে বাইডেন আরো বলেন, আমাদের স্কুলগুলোতে আমরা ইসলাম সম্পর্কে আরো জানার আশা করি। আমরা আশা করি, বড় বড় ধর্ম সম্পর্কে আমরা অনেক জানব। আর ইসলাম সর্ববৃহৎ ধর্মগুলোর একটি। অনেকে জানে না যে ধর্মধত্ত্ব আমার প্রিয় একটি বিষয়। অভিন্ন একটি মূল থেকে আমাদের সবার আগমন। আমাদের সবার মৌলিক বিশ্বাস এক। প্রেসিডেন্ট পদে প্রার্থী হওয়ার সুযোগ দেওয়ায় আমি সবার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।''

ফ্যাক্ট চেক:
বুম বাংলাদেশ এই শিরোনাম ও খবরের ব্যাপারে অনুসন্ধান চালিয়েছে।
প্রথমত: দৈনিক কালের কন্ঠে প্রকাশিত খবরের শিরোনামে বাইডেনের তরফ থেকে যুক্তরাষ্ট্রের স্কুলে ইসলামপাঠ অন্তর্ভুক্তির ঘোষণার কথা বলা হলেও মূল খবরে এ ব্যাপারে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি।
দ্বিতীয়ত: কালের কন্ঠে যুক্তরাষ্ট্রের ডেইলি কলারের যে খবরের সূত্রের কথা বলা হয়েছে সেখানে ডেইলি কলার ''Biden: 'I Wish' Schools Taught More About 'Islamic Faith''' এই শিরোনামে সংবাদ প্রকাশ করেছে।
ডেইলি কলারের প্রতিবেদনটি হুবহু নীচে তুলে ধরা হলো-
''2020 presidential candidate Joe Biden said Monday that he wishes schools in the U.S. taught more about the Islamic faith.
Biden was speaking at Emgage Action's virtual "Million Muslim Votes Summit" when he said: "I wish we were taught more in our schools about the Islamic faith."
"Look, one of the things that I think is important is I wish we taught more in our schools about the Islamic faith. I wish we talked about all the great confessional faiths — it's one of the great confessional faiths, and what people don't realize is one of my avocations is theology, don't realize is that we all come from the same root here in terms of our fundamental basic beliefs and I just want to thank you for giving me the opportunity, for being engaged, for committing to action this November," Biden said at the beginning of his speech to the group.''
যার অর্থ দাড়ায় এরকম, ২০২০ সালের প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন গত সোমবার বলেছেন তিনি মনে করেন আমেরিকান স্কুলগুলোতে ইসলাম ধর্মের উপর আরো বেশি পাঠদান করা উচিত।
'এমগেজ অ্যাকশন' এর আয়োজিত 'মিলিয়ন মুসলিম ভোটস সামিট' শীর্ষক ভার্চুয়াল সভায় বক্তব্য রাখছিলেন যেখানে তিনি বলেন ''আমার তো মনে হয় যদি আমাদের স্কুলগুলোতে ইসলাম ধর্ম সম্পর্কে আমাদেরকে আরো শিখানো হত।''
বাইডেন তার বক্তৃতার শুরুতে বলেন, ''দেখেন, একটি জিনিস যেটি আমি গুরুত্বপূর্ণ মনে করি সেটি হলো আমরা যদি আমাদের স্কুলগুলোতে ইসলাম সম্পর্কে আরো বেশী পাঠদান করতে পারতাম। আমি মনে করি আমরা যদি সকল বৃহৎ ধর্মগুলো নিয়ে আরো কথা বলতাম, ইসলাম বৃহৎ ধর্মগুলোর মধ্যে একটি। অনেকে এটা বোঝেন না যে ধর্মতত্ত্ব আমার একটি প্রিয় বিষয়। অনেকে এটাও বোঝেন না যে মৌলিক বিশ্বাসের দিক থেকে আমাদের সকলের আগমন একই মূল থেকে। আমাকে এখানে সুযোগ দেয়ার জন্য, সম্পৃক্ত হওয়ার জন্য এবং আসছে নভেম্বরে (ভোটের সময়) কাজ করতে অঙ্গীকার করার জন্য আমি আপনাদেরকে ধন্যবাদ জানাই।''
বাইডেনের এই বক্তব্য অন্যান্য মার্কিন সংবাদ মাধ্যমেও এসেছে। দেখুন এখানে, ও এখানে। এছাড়া মিঃ বাইডেনের পুরো কথার ট্রান্সক্রিপ্ট এখানে আছে। কিন্তু কোথাও তার এমন বক্তব্য নেই যেখানে তিনি ঘোষণা দিয়েছেন (প্রেসিডেন্ট নির্বাচিত হলে) যুক্তরাষ্ট্রের স্কুলে ইসলাম পাঠ অন্তর্ভুক্ত করবেন।

Updated On: 2020-07-24T19:32:29+05:30
Claim Review :  যুক্তরাষ্ট্রের স্কুলে ইসলামপাঠ অন্তর্ভুক্তির ঘোষণা বাইডেনের
Claimed By :  Bangladeshi Media Outlet
Fact Check :  Misleading
Show Full Article
Next Story